Press "Enter" to skip to content

বৈশাখ বরণে বেঙ্গল ফাউন্ডেশন…

যারা গানকে ভালোবাসে তারা গানের দেশে বিরাজ করে। গানই তাদের প্রাণ। তাদের মধ্যে একটি হলো বেঙ্গল ফাউন্ডেশন। বৈশাখ বরণের অনুষ্ঠান ‘পরান ভরি দাও’ আয়োজন করেছে বেঙ্গল ফাউন্ডেশন। আবৃত্তি করেন হাসান আরিফ, গান করেন শারমীন সাথী ইসলাম। বেঙ্গল বই-এর মঞ্চে চৈতালি হাওয়ায় পাঠাগারের আঙিনায় আড্ডা দিচ্ছিল কয়েকজন তরুণ-তরুণী। লালমাটিয়ার বেঙ্গল বইয়ের আঙিনায় প্রস্তুত মঞ্চ। চৈত্র বিদায়ী উৎসব উপলক্ষে হবে গান। সেই মঞ্চে চার খুদে শিল্পীর হাতে সরোদে বেজে উঠল ভোপালি রাগ।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় চৈত্রসংক্রান্তি ও বৈশাখ উপলক্ষে বেঙ্গল ফাউন্ডেশন আয়োজন করেছে চার দিনের উৎসব ‘পরান ভরি দাও’। উদ্বোধনী দিনে সরোদে যন্ত্রসঙ্গীত পরিবেশন করে বেঙ্গল পরম্পরা সঙ্গীতালয়ের চার শিশুশিল্পী ইলহাম ফুলঝুরি খান, ইশরা ফুলঝুরি খান, সাদ্দাম হোসেন ও শরিফ মোহাম্মদ আরেফীন। পরে ছিল পঞ্চকবির গান ও কবিতা আবৃত্তি। মাঝে মাঝে মনে হয় বিশ্ব সেরা সরোদ বাদক ফুলঝুরি খান বিভিন্ন সময় তৈরি হতে থাকবে অনন্ত কাল ধরে, অনেক প্রতিভার গহব্বরে।
উৎসবের শারমীন সাথী ইসলাম শোনান কাজী নজরুল ইসলাম, বিজেন্দ্রলাল রায় ও রবীন্দ্রনাথের বেশ কিছু গান। পরে আবৃত্তি করেন হাসান আরিফ।
আয়োজকেরা জানান, মানুষের সঙ্গে মানুষের প্রীতি ও সম্মীলন আবাহনের উদ্দেশ্যে চার দিন ধরে চলবে এ সঙ্গীত উৎসব। উৎসবে উপস্থিত সবাইকে স্বাগত জানান বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।
প্রতিদিন সন্ধ্যা সাতটা থেকে লালমাটিয়ার ১/৩ ব্লক ডির বেঙ্গল বইয়ে এ উৎসব সবার জন্য উন্মুক্ত। দ্বিতীয় দিনে সময় চেতনার গান শোনান। গানের দল জলের গান। পয়লা বৈশাখে দিনব্যাপী চলছে পথিক বাউলের বাঁশি ও গান এবং চতুর্থ দিন রোববার লোকগান শোনাবেন হালিমা পারভীন। বেঙ্গল ফাউন্ডেশনের জন্য অফুরন্ত ভালোবাসা। শুভ নববর্ষ। – মোশারফ হোসেন মুন্না

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: