Press "Enter" to skip to content

রবিউল আউয়াল’র কথায় পরাণ’র ‘মেধা বাঁচাও কোটা কমাও’…

সারাদেশে যেন উত্তাল হাওয়া বইছে নিয়োগের কোটা পদ্ধতি সংস্কারের দাবীতে। গত ৮ই এপ্রিল সাধারন ছাত্র-ছাত্রী চাকুরীতে কোটা সংস্কার দাবীতে রাজপথে নেমে আসে। ধীরে ধীরে আন্দোলন যেন রাজধানী সহ সর্বত্র ছড়িয়ে পড়ে।

সঙ্গীতের তরুন এক কন্ঠশিল্পীর নাম পরাণ। যার গানে সিক্ত হয় হাজারো ভক্ত শ্রোতার প্রাণ। শ্রোতাদের ভালবাসার প্রতিদানে একের পর এক গান উপহার দিয়ে যাচ্ছেন। কিন্তু তিনি এইবার তার ভক্ত শ্রোতাদের জন্যই নয় সাধারন মেধাবী ছাত্রজনতার পক্ষ নিয়ে তাদের পাশে নিজেকে সম্পৃক্ত করতে ‘মেধা বাঁচাও কোটা কমাও” শিরোনামে গান করলেন।

বাংলাদেশের চাকুরী নিয়োগের ক্ষেত্রে রয়েছে কোটা পদ্ধতি। অর্থাৎ মুক্তিযোদ্ধা কোটা ৩০%, প্রতিবন্ধী কোটা ১%, উপজাতি কোটা ৫%, নারী কোটা ১০%, জেলা কোটা ১০%, মোট কোটা ৫৬%।
এখানে, ৯৭.৩৭% মানুষের জন্য কোটা ৪৪% এবং ২.৬৩% মানুষের জন্য কোটা ৫৬%।

কোটার চাপে ধ্বংস মেধা,
প্রতিবাদে কাঁপছে দেশ।
ভাঙ্গতে হবে কোটা প্রথা,
নয়তো হবে দেশটা শেষ।
আজ) দেখো আমরা বীরের বেশ,
গড়বো সোনার বাংলাদেশ।
কোটা প্রথায় হবে কেন মেধা নিঃশেষ?।।

তরুন গীতিকবি রবিউল আউয়াল এর এমন কথামালায় সাজানো গানটি গাইলেন আলোচিত উদীয়মান কন্ঠশিল্পী পরাণ। গানটির সুর করেছেন পরাণ নিজেই এবং সঙ্গীত পরিচালনা করেন রোজেন।

গানটি নিয়ে পরাণ বলেন, কোটা সংস্কারের দাবীতে সাধারন ছাত্র-ছাত্রীদের আন্দোলন চলছে। তাই ‘মেধা বাঁচাও কোটা কমাও’ গানটি সময়ের প্রেক্ষাপট নির্ভর একটি গান। গানের কথাগুলো রবিউল ভাই ছন্দ মাত্রায় চমৎকার ভাবে তুলে ধরেছেন। আশা করি গানটি প্রেক্ষাপট নির্ভর হলেও শ্রোতাদের ভাল লাগবে।
রবিউল আউয়াল বলেন, চলমান প্রেক্ষাপট নির্ভর গানের কথাগুলো। কোটা নির্ভর নিয়োগ প্রক্রিয়ায়, কোটা সংস্কারের দাবীতে সারাদেশের উত্তাল প্রভাব আমার মনেও পড়েছে। সেই প্রভাব থেকে গানের কথাগুলোর জন্ম। পরাণ ভাই কাজের প্রতি খুবই যত্নবান। তিনি অনেক যত্ন করে কাজটি করেছেন। কোটা সংস্কার দাবীকৃত ছাত্রদের আন্দোলনকে কেন্দ্র করে ‘কোটা কমাও মেধা বাঁচাও’ শিরোনামে পরাণ ভাইয়ের গানটি শ্রোতাদের মনে সাড়া ফেলবে বলে আমি আশা করি।

গানটি ইউটিউবে পরান আহসান মিউজিক চ্যানেলে লিরিক ভিডিও দেখতে পারেন।
গানটির ইউটিউব লিংক https://youtu.be/YADe_TPkje0
গানটির ফেইসবুক লিংক
https://m.facebook.com/story.php?story_fbid=407841119688607&id=300892427050144

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: