ঢুলির বর্ণাঢ্য ঈদ উৎসব…

ঈদে শোবিজের আসর জমজমাট। কোন বছরই এর কমতি থাকে না। প্রযোজনা প্রতিষ্ঠানগুলো বাড়তি পরিকল্পনা রাখে ঈদকে সামনে রেখে। তবে dhooli.com বা ঢুলি এবারের ঈদকে নিজের করে নিতে এসেছে জমকাল আয়োজন নিয়ে। আর সেটা হবে নাই বা কেন? প্রতিযোগিতায় পিছিয়ে না থাকার অঙ্গীকার নিয়ে লাগাতার প্রকাশনা চালিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি। মাসব্যাপী এই আয়োজনে বাদ যায়নি কোন কিছু। ঢুলির এই ঈদের বাঙালিয়ানা উৎযাপনের উদ্যোগটি যে প্রশংসনীয়, সে কথা বলাই যায়।

প্রতিষ্ঠানটির কর্ণধার লুশা মির্জা জানান, ঢুলি পুরো পুরি নিজস্ব প্রোডাকশনে নামার পরে এটাই প্রথম ঈদ। তাই ঈদটাকে আমরা নিজের মত করে সাঁজাতে চাই। আমরা বিশ্বাস করি বাংলার ঈদ মানেই বাঙালিয়ানা, তাই বাদ যায়নি রবীন্দ্র সংগীত কিংবা নজরুল সংগীত। এমনকি আছে বাউল ও ইসলামীক গানও। আমাদের ইউটিউব চ্যানেলে ঢোকার পরে দর্শককে ধরে রাখার সব চেষ্টাই আমাদের আছে। প্রোডাকশন শুরু পর পরই আমাদের সামনে ঈদ! তাই আমাদের পুরো আয়োজনটাই ছিল ঈদ কেন্দ্রিক।

ঈদের প্রধান আকর্ষণ ঢুলি প্রযোজিত ও ইয়ামিন ইলান পরিচালিত নাটক “আজ বাবার বিয়ে”-
নাটকের মূল চরিত্রে রয়েছেন, শামীম হাসান সরকার, শারমিন আঁখি ও হাসান শহীদ সহ অনেকেই। নাটকটি হাস্য রসাত্মক ও চমকে ভরপুর। ইউটিউবে ঝড় তোলা কিংবা সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়ার মত অসংখ্য দৃশ্য রয়েছে এই নাটকে, এমনটাই জানান প্রযোজনা প্রতিষ্ঠান। তাছাড়া আসন্ন বাবা দিবসে এটি একটি উপভোগ্য সৃষ্টি হয়ে থাকবে বলে আশা করছে সংশ্লিষ্ট সবাই।

প্রথমবারের মত, জনপ্রিয় শিল্পী নির্ঝর চৌধুরীর গাওয়া চারটি রবীন্দ্রসংগীত নিয়ে ধারাবাহিক কাহিনী অবলম্বনে চারটি মিউজিক ভিডিও প্রকাশ করে ঢুলি। আমার পড়ান যাহা চায়, ঘরেতে ভ্রমর এল, তুমি রবে নীরবে ও আমার হিয়ার মাঝে এই চারটি জনপ্রিয় গানই রয়েছে এই প্রকাশনায়। চারটি ভিডিওতে নির্ঝর চৌধুরীর সাথে অভিনয় করেছেন অজান্তা, পিউ ও জিকো।

জনপ্রিয় সংগীত শিল্পী কাজী শুভর ‘তোর চোখের মায়া’ রয়েছে মুক্তির এই মিছিলে। গানটির সঙ্গীত আয়োজন করেছেন জাহিদ বাসার পঙ্কজ। কাজি শুভর ভক্তদের জন্যে আনন্দের মাত্রা বাড়িয়ে দিতে মিউজিক ভিডিও আকারে প্রকাশ করা হচ্ছে গানটি। নান্দনিক এই মিউজিক ভিডিওতে অভিনয় করেছে লাক্স চ্যানেল এই সুপারস্টারের বেস্ট হেয়ার অ্যাওয়ার্ড প্রাপ্ত ফ্লোরা ও বিজ্ঞাপন চিত্রে অত্যন্ত পরিচিত মুখ ইয়ামিন ইয়োহান।

সমগ্র রমজানের সিয়াম সাধনাকে সুরের দোলায় ভাষাতে ঢুলি প্রকাশ করেছে “আল্লাহ মহান” শিরোনামে পূর্ণাঙ্গ অডিও এ্যালবাম। যাতে কণ্ঠ দিয়েছেন শারমিন জাফর, সাইফুর রহমান ও অনন্যা শারমিন। এ্যালবামটিতে ৯টি গান রয়েছে। এ্যালবামটি পাওয়া যাচ্ছে আই টিউন্স, আমাজনসহ বিশ্বের সব কয়টি বড় প্লাটফর্মে। তবে ঢুলি এখানেই থেমে নেই। ৯টি গানেরই ভিডিও প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির কর্ণধার লুশা মির্জা ব্যক্তিগত জীবনে একজন প্রচন্ড রুচিশীল ও গুণী কণ্ঠশিল্পী। নজরুলের দুটি অপ্রচলিত গানকে কণ্ঠে ধারণ করে প্রকাশ করেন লুশা মির্জা। ঢুলির মুক্তির মিছিলে যোগ হয়, দূর আজানের ধ্বনি ও আয় মরু পারে হওয়া। এই গান দুটিও ভিডিও আকারেই প্রকাশ করে প্রতিষ্ঠানটি।

চোখেরই আড়ালে শিরোনামে একটি অত্যন্ত ফিল্মি রোমান্টিক গান প্রকাশ করেছে ঢুলি। প্রজন্মের চাহিদা মেটাতে শিল্পী সাহেদ ইকবালের গাওয়া ও ওয়াহেদ শাহীনের সঙ্গীত আয়োজনে “চোখেরই আড়ালে” গানটি প্রকাশিত হয়েছে ঢুলির অফিসিয়াল ইউ টিউব চ্যানেলে। গল্প নির্ভর এই মিউজিক ভিডিওটিতে অভিনয় করেছেন ইয়ামিন ইয়োহান, পিউ ও হাসান শহীদ। কৈশোরের অবাধ্য এক প্রেমের প্রতিচ্ছবি মিলবে ঢুলির এই ঈদ আয়োজনে।

বাদ নেই বাউল সংগীতও। “যোগী” শিরোনামে বাউল শিল্পীদের লাইভ অনুষ্ঠান দিচ্ছে ঢুলির ইউ টিউব চ্যানেলের ভিন্ন এক মাত্রা। ২০টি গানের এই প্রকাশনায় ইতোমধ্যেই আপলোড হয়েছে ৫ টি গান। মুক্তির অপেক্ষায় রয়েছে আরও ১৫টি গানের ভিডিও।

ঈদ আয়োজনে কেবল বাণিজ্যিক দিকটি মাথায় না রেখে ঢুলি আমাদের সংস্কৃতির প্রত্যেকটি অংশকে ছুঁয়ে যাওয়ার যে নজির স্থাপন করেছে সেটি ইতিহাস হয়ে থাকবে বলে বিশ্বাসকরে ঢুলি। বাংলা সংগীতকে বিশ্বের দরবারে পৌঁছে দিতেই ঢুলির এই আয়োজন দিন দিন বৃদ্ধি করার অঙ্গীকার প্রতিষ্ঠানটির। – প্রেস রিলিজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: