মঞ্চনাটক তৈরি হবে জ্যাকসন স্মরণে…

প্রয়াত পপসম্রাট মাইকেল জ্যাকসনের জীবন অবলম্বনে সঙ্গীত নির্ভর একটি মঞ্চনাটক তৈরি হতে যাচ্ছে। এর উদ্বোধনী প্রদর্শনী হবে ২০২০ সালে ব্রডওয়েতে। এই তথ্য জানিয়েছে তার সম্পত্তির ব্যবস্থাপক দল ও প্রযোজনা প্রতিষ্ঠান কালাম্বিয়া লাইভ স্টেজ। নাম চূড়ান্ত না হওয়া মঞ্চনাটকটির গল্প লিখছেন দু’বারের পুলিৎজার পুরস্কার জয়ী লিন নটেজ। এতে থাকবে ‘থ্রিলার’, ‘বিট ইট’, ‘স্মুথ ক্রিমিনাল’-এর মতো জ্যাকসনের দুনিয়া কাঁপানো গানগুলো।
তবে কোন থিয়েটার নাটকটি মঞ্চায়ন করবে তা জানানো হয়নি এখনো।
২০০৫ সালে যৌন হয়রানির অভিযোগে আদালতের মুখোমুখি হওয়ার মতো জ্যাকসনের জীবনের বিতর্কিত দিকগুলো এ মঞ্চনাটকে তুলে ধরা হবে কিনা তা জানা যায়নি।
জ্যাকসনের মিউজিক ভিডিও ও কনসার্টের চেনা কিছু নাচের মুদ্রা থাকবে এই নাটকে। এর নির্দেশনা দেবেন ক্রিস্টোফার হুইলডন। ২০১৫ সালে ‘অ্যান আমেরিকান ইন প্যারিস’ মঞ্চনাটকের জন্য সেরা কোরিওগ্রাফি বিভাগে টনি পুরস্কার জেতেন ৪৫ বছর বয়সী এই ব্রিটিশ শিল্পী।
এর আগে কানাডিয়ান বিনোদন প্রতিষ্ঠান চার্ক দ্যু সোলেই মঞ্চে এনেছিল ‘মাইকেল জ্যাকসন ওয়ান’ নামের একটি লাইভ ট্রিবিউট শো। ২০১৩ সাল থেকে এখনও যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে নিয়মিত বিরতিতে এর প্রদর্শনী হচ্ছে।
এছাড়া ২০০৯ সালে লন্ডনের ওয়েস্ট এন্ডের মাধ্যমে মঞ্চে এসেছিল মঞ্চ প্রযোজনা ‘থ্রিলার লাইভ’। ক্ষতিকর ওষুধ প্রফোফল বেশি মাত্রায় সেবনের কারণে ২০০৯ সালে ৫০ বছর বয়সে মাইকেল জ্যাকসনের মৃত্যু হয়। কৈশোরে নিজের ভাইদের সঙ্গে ‘এবিসি’ ও ‘আই’ল বি দেয়ার’ গানগুলোর সুবাদে সাফল্য পান তিনি। এরপর একক ক্যারিয়ারে ‘ব্যাড’, ‘বিলি জিন’, ‘রক উইথ ইউ’সহ অসংখ্য জনপ্রিয় গান উপহার দিয়েছেন মার্কিন এই তারকা। হারিয়ে যাওয়া এই সঙ্গীত তারকা স্মরণে সঙ্গীতাঙ্গন মর্মাহত। এমন সঙ্গীত খ্যাত জ্যাকসন বিশ্বে আবার তৈরি হোক সেই কামনা। – মোশারফ হোসেন মুন্না

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: