সরকারি অনুদানের চলচ্চিত্রে কন্ঠ দিলেন মোমিন বিশ্বাস…

বর্তমান সময়ের শ্রোতাপ্রিয় একজন কন্ঠশিল্পী নাম মোমিন বিশ্বাস। প্রচারবিমুখ এই শিল্পী বেশ নিরবেই কাজ করে চলেছেন। প্লেব্যাকই যার ধ্যানজ্ঞান। এই পর্যন্ত প্রায় ২৫টি চলচ্চিত্রের গানে কন্ঠ দিয়েছেন। কন্ঠশিল্পী মোমিন বিশ্বাসের প্ল্যেব্যাকের শুরুটা হয়েছিল বাংলা সঙ্গীতের কিংবদন্তী সুরকার ও সংগীত পরিচালক আলাউদ্দিন আলীর হাত ধরে। এরপর বেশ কয়েকজন গুণী সংগীত পরিচালকের সাথে কাজ করেছেন! প্লেব্যাকের পাশাপাশি বিভিন্ন মাধ্যমে তিনি গান গেয়ে চলেছেন। সংগীতা থেকে তাঁর প্রথম মিক্সড এ্যালবাম ‘অসময়ে ভালবাসা’ মুক্তি পায় ২০১৩ সালে। এপর্যন্ত প্রায় ৩০টি মিক্সড এ্যালবামে তিনি কন্ঠ দিয়েছেন। সম্প্রতি তিনি ফিলিপ গোমেজের সুরে নাম চুড়ান্ত না হওয়া সরকারি অনুদানের একটি চলচ্চিত্রে কন্ঠ দিলেন। এছাড়াও হোসাইন মারুফ এর লেখা এবং এস. আলী সোহেলের সুরে প্রযোজনা প্রতিষ্ঠান অর্বাচীন এর দুটি গানে কন্ঠ দিলেন। মুক্তির মিছিলে রয়েছে আরো বেশ কয়েকটি গান।

সংগীতের শুরু সম্পর্কে তিনি বলেন – আমার আইডল এন্ড্রু কিশোর দা। তাঁর গান শুনেই গানের প্রতি আগ্রহ তৈরী হওয়া। তিনিই রাজশাহীতে উস্তাদ কাজী মন্টুর কাছে আমার গান শেখার ব্যবস্থা করেন। তাঁর কাছে দীর্ঘদিন চর্চা করি। এরপর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও সংগীত বিভাগ থেকে পড়াশোনা শেষ করার পর কিংবদন্তী সংগীত পরিচালক আলাউদ্দিন আলীর সান্নিধ্যে আসি। এছাড়াও প্রিয় শিল্পী সামিনা চৌধুরী, কনক চাঁপাসহ অনেকের সর্বাত্মক সহযোগিতা পেয়েছি সবসময়।

সংগীতের বর্তমান অবস্থা সম্পর্কে তিনি বলেন – বর্তমানে সত্যিই অনেক অস্থিরতার ভেতর দিয়ে চলছি আমরা যারা সঙ্গীত নিয়ে কাজ করি। সংগীতকে একমাত্র পেশা হিসেবে নেওয়া এখন বেশ অনিশ্চয়তার এবং ঝুঁকিপূর্ণ। স্রোত যেদিকেই যাক শেকড় থেকে আমরা যেন বিচ্ছিন্ন না হই। বাংলা গানকে ভালবেসে যেতে চাই। – রবিউল আউয়াল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: