শুদ্ধ সঙ্গীত প্রসার গোষ্ঠীর প্রতিভা সন্ধান…

সঙ্গীত মানুষের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। মনের আধাঁরকে দুর করে আলোর সন্ধান দিতে সঙ্গীত কাজ করে। প্রতিটি সম্পর্কের একসময় শেষ আছে, কিন্তু সঙ্গীতের সাথে মানুষের প্রেম সেই আদিকাল থেকে, আজও তা বিরাজমান। এতটুকুও কমেনি। বরংচ বেড়েছে হাজার গুণ। সেই সঙ্গীতের শুদ্ধ চর্চায় কাজ করে যাচ্ছে বিশ্বের প্রতিটি দেশের প্রতিটি জাতি। সে দিক থেকে পিছিয়ে নেই বাংলাদেশও।

২৬ জুলাই, বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় বিশ্বসাহিত্য কেন্দ্রের ৫ম তলার পাঠচক্র কক্ষে অনুষ্ঠিত হয়ে গেলো শুদ্ধ সঙ্গীত প্রসার গোষ্ঠীর নিয়মিত মাসিক উচ্চাঙ্গ সঙ্গীতের অনুষ্ঠান। এ অনুষ্ঠানের এবারের আয়োজন – ‘প্রতিভা সন্ধান’ কার্যক্রম। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশনা করেন – ইমামুর রশিদ খান (ধ্রুপদ), স্বপন কুমার বিশ্বাস (খেয়াল) ও মোঃ নাসির উদ্দিন (সারগীত)। পাখোয়াজ ও তবলায় ছিলেন – বিশ্বজিৎ নট্ট, সুব্রত মদক ও সাখাওয়াত হোসেন।

বাংলাদেশে উচ্চাঙ্গসঙ্গীত প্রসারের লক্ষে প্রতিষ্ঠিত শুদ্ধ সঙ্গীত প্রসার গোষ্ঠীর নিয়মিত মাসিক অনুষ্ঠানের ৪৪৬তম পর্ব এটি। ২৫ বছরের বেশি বয়সী উচ্চাঙ্গসঙ্গীতে পারদর্শীদের পরিচিত করানোর জন্য আয়োজন করা হয় একদিনের অনুষ্ঠান প্রতিভা সন্ধান। ১৯৭৫ সালে প্রতিষ্ঠিত হয় শুদ্ধ সঙ্গীত প্রসার গোষ্ঠী। বয়সভিত্তিক কার্যক্রম ‘প্রতিভা স্ফুরণ’, ‘প্রতিভা বিকাশ’ ও ‘প্রতিভা সন্ধান’ অনুষ্ঠানগুলো সংগঠনটির প্রতিষ্ঠাকাল থেকে চলে আসছে। – মোশারফ হোসেন মুন্না

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: