Press "Enter" to skip to content

বন্ধুর ভালোবাসায় বন্ধুর গাওয়া যত গান বাজে কানে…

বন্ধুত্ব নিয়ে বাংলায় অনেক গানই হয়েছে। সেগুলোর মধ্যে অনেক গানই আবার পেয়েছে জনপ্রিয়তা। আজ বন্ধু দিবসে আপনাদের জন্য রইল বন্ধুত্ব নিয়ে বাংলা ভাষায় গাওয়া ১০টি জনপ্রিয় গান –

গানঃ শত্রু তুমি বন্ধু তুমি, তুমি আমার সাধনা –

গানটি গেয়েছেন সঙ্গীতশিল্পী আবদুল জব্বার। গানের প্রথম লাইন হলো ‘শত্রু তুমি বন্ধু তুমি, তুমি আমার সাধনা তোমার দেয়া আঘাত, আমায় দেয় যে মধুর বেদনা, তুমি আমার সাধনা’। গানটি যৌথভাবে লিখেছেন ড. মো. মনিরুজ্জামান ও মাসুদ করিম। সুরকার ছিলেন সুবল দাস। ১৯৭৯ সালে গানটি ‘অনুরাগ’ ছবিতে ব্যবহার করা হয়েছিল।
ছবিটিতে অভিনয় করেছিলেন নায়করাজ রাজ্জাক ও শাবানা।

গানঃ বন্ধু তিন দিন –
আশির দশকে রুনা লায়লার গাওয়া তুমুল জনপ্রিয় গান ছিল ‘বন্ধু তিন দিন তোর বাড়িত গেলাম, দেখা পাইলাম না’। গানটি লিখেছেন গাজী মাজহারুল আনোয়ার। এর সুর ও সঙ্গীতায়োজন করেছিলেন আলাউদ্দিন আলী।

গানঃ এক হারিয়ে যাওয়া বন্ধুর সাথে সকাল-বিকেল বেলা –

বন্ধুকে নিয়ে গানটি গেয়েছেন সঙ্গীতশিল্পী সায়ান। গানের প্রথম কথা হলো ‘এক হারিয়ে যাওয়া বন্ধুর সাথে সকাল-বিকেল বেলা, কত পুরোনো নতুন পরিচিত গান গাইতাম গলা খুলে। কত এলোমেলা পথ হেঁটেছি দুজন, হাত ছিল না তো হাতে’।

গানঃ তোমাদের মাঝে কি কেউ আছে বন্ধু আমার –
গানটি গেয়েছেন সঙ্গীতশিল্পী জেমস। গানের প্রথম কথা হলো ‘তোমাদের মাঝে কি কেউ আছে বন্ধু আমার, তোমাদের মাঝে কি কেউ আছে পথ ভোলা, তবে বন্ধু নৌকা ভেড়াও মুছিয়ে দেব দুঃখ সবার, তবে বন্ধু নৌকা ভেড়াও মুছিয়ে দেব দুঃখজ্বালা।’

গানঃ বন্ধু তোকে মিস করছি ভীষণ
গানটি গেয়েছেন সঙ্গীতশিল্পী পার্থ বড়ুয়া। গানটির কথা ও সুর করেছেন প্রিন্স মাহমুদ। গানটি পার্থ বড়ুয়ার দেবী এ্যালবামে প্রকাশ হয়েছিল। গানের প্রথম লাইন হলো ‘একলা ঘর, ধুলো জমা গিটার পড়ে আছে লেলিন, পড়ে আছে শেকসপিয়র, টি-শার্ট জিন্সগুলো দেরাজে আছে, শুধু মানুষটা তুই নেই তো, নেইরে কাছে, ও বন্ধু তোকে মিস করছি ভীষণ, তোকে ছাড়া কিছুই আর জমে না এখন’।

গানঃ যে পথে চলেছ বন্ধু –

গানটি গেয়েছে ওয়ারফেজ। গানের প্রথম কথা হলো ‘যে পথে চলেছ বন্ধু/ সে পথে হারাবে যে সত্তা,/ মায়াবী আলোর প্রতারণায় মোহিত, আঁধারে তুমি, কত প্রেমের বসন্ত, কত বৃহৎ দিগন্ত, এত সুখের তাড়নায়, যে যাও হারিয়ে, কীভাবে ভুলেছ বন্ধু পুরোনো দিনের সেই কথা’।

গানঃ বন্ধু –
গানটি গেয়েছেন সঙ্গীতশিল্পী তপু। গানের প্রথম কথা হলো, ‘পুরো পৃথিবী একদিকে আর আমি অন্যদিক, সবাই বলে করছ ভুল আর তোরা বলিস ঠিক, তোরা ছিলি তোরা আছিস জানি তোরাই থাকবি, বন্ধু বোঝে আমাকে, বন্ধু আছে আর কী লাগে?’ গানটি তপুর ‘সে কে’ এ্যালবামে প্রকাশিত হয়েছিল।

গানঃ বন্ধু তোমার চোখের মাঝে চিন্তা খেলা করে –
গানটি গেয়েছেন সঙ্গীতশিল্পী কৃষ্ণকলি ইসলাম। গানের প্রথম কথা হলো, ‘বন্ধু তোমার চোখের মাঝে চিন্তা খেলা করে, বন্ধু তোমার কপালজুড়ে চিন্তালোকের ছায়া, বন্ধু তোমার নাকের ভাঁজে চিন্তা নামের কায়া/ বন্ধু আমার মন ভালো নেই, তোমার কি মন ভালো ?’

গানঃ বন্ধু –
‘বন্ধু তুই আমার ভোরে আয়’ শিরোনামে গানটি গেয়েছেন চিরকুট ব্যান্ড। ২০১০ সালে চিরকুট ব্যান্ডের প্রথম এ্যালবাম ‘চিরকুটনামা’তে এই গান প্রকাশ হয়েছিল। গানটি প্রকাশ হওয়ার পর বেশি জনপ্রিয়তা না পেলেও এখন এই গান শ্রোতাদের কাছে ব্যাপক জনপ্রিয়।

গানঃ তুমি আমার পাশে বন্ধু হে –
গানটি গেয়েছেন কনক ও কার্তিক। গানের প্রথম কথা হলো ‘তুমি আমার পাশে বন্ধু হে বসিয়া থাকো, একটু বসিয়া থাকো! আমি মেঘের দলে আছি, আমি ঘাসের দলে আছি, তুমিও থাকো বন্ধু হে, বসিয়া থাকো, একটু বসিয়া থাকো!’ গানটি ‘নিয়ন আলোয় স্বাগতম’ এ্যালবামে প্রকাশ পেয়েছিল। – মোশারফ হোসেন মুন্না

অলংকরন – মাসরিফ হক

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: