মাইলসে ফের আগমন শাফিনের…

শাফিন আহমেদ এই নামটি শোনেননি বাংলাদেশের ব্যান্ড সঙ্গীতের ভক্ত এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না। সেই শুরু থেকে আজকের নতুন শ্রোতারা সবাই শাফিন আহমেদকে চিনেন। এই মানুষটি শুধু গান দিয়ে দেশে ঝড় তোলে নাই, একজন ফ্যাশন সচেতন মানুষ হিসেবেও তরুনদের মধ্যে খুব প্রিয় ছিলেন শাফিন আহমেদ। এই প্রজন্মের অনেক তরুণের ধারনা যে ৯০ দশকের তরুণদের মাথায় স্কার্ফ পরার ফ্যাশন চালু করে প্রথম চিত্রনায়ক সালমান শাহ। তবে এর মধ্যে একটু ভুল আছে। মাথায় স্কার্ফ পরার ফ্যাশন প্রথম চালু করে মাইলসের হামিন আহমেদ ও শাফিন আহমেদ। শুধু মাথায় স্কার্ফ পরা নয় ছেলেদের ছেঁড়া জিন্স পেন্টের ফ্যাশনও চালু করেন এই দুইজন। সেই সময়ে শহরের অনেক তরুন শাফিন আহমেদ এর মতো মাথায় স্কার্ফ পরে মোটর সাইকেল দাপিয়ে বেড়াতো। আমার পাড়ার বড় ভাইদের কয়েকজন তো মাথার চুল কামিয়ে স্কার্ফ পরে নিয়মিত চলাফেরা করতে শুরু করেছিল যা দেখে খুব মজা পেয়েছিলাম আমি ও আমার বন্ধুরা। ভিন্নধর্মী কণ্ঠের সাথে ডিফারেন্ট প্যাটার্ন অফ ফ্যাশন তাঁকে তরুণ সমাজের কাছে তৈরী করেছে একটি আদর্শে।

সঙ্গীতের জোয়ারেও ভাসিয়েছেন, কেড়েছেন অজস্র শ্রোতাহৃদয়। মঞ্চে কাঁপিয়েছেন দেশে-বিদেশের হাজার হাজার উন্মত্ত দর্শকশ্রোতা। মায়ের কাছে শেখা কাজী নজরুল ইসলামের ‘প্রজাপতি প্রজাপতি’ গান দিয়ে তার প্রথম গানের শুরু। ৯ বছর বয়সে গাওয়া গানটি সেই সময় রেকর্ড আকারে প্রকাশ হয়।
ফরিদ, হ্যাপি আখন্দ, কমল, মুসা, ল্যারি, ইশতিয়াক ও রবিনকে নিয়ে ১৯৭৯ সালে গড়ে উঠে ব্যান্ড দল ‘মাইলস’। ঐ সালেই কিছু সদস্য ব্যান্ড ছেড়ে গেলে হামিন আহমেদ ও শাফিন আহমেদ মাইলস-এ যোগ দেন । সেই-ই শুরু। আজকের এই বর্তমান সময়ে দাঁড়িয়ে ব্যান্ডটি অতিক্রম করেছে দীর্ঘ তিন যুগেরও কিছুটা বেশী সময়। দাপিয়ে বেড়িয়েছে দেশবিদেশের উন্মক্ত মঞ্চে। রেডিও, টিভি কিংবা খবরের কাগজের রঙ্গীন পৃষ্ঠা জুড়ে এঁকে দিয়েছে তারুণ্যের হৃদপিন্ডের স্পন্দন। জয় করেছেন খ্যাতির পুষ্পমালা। হামিন আহমদে ও শাফিন আহমেদ, এই দুই ভাইয়ের হাতের ছোঁয়ায় বাংলাদেশের ব্যান্ড মিউজিকে শুরু হয়েছে সৃষ্টিশীল নান্দনিকতার আরেক অধ্যায়, যার নাম ‘মাইলস’।

গত বছরের শেষ দিকে জানা যায়, মাইলসের সঙ্গে কোনো কনসার্টে অংশ নিচ্ছেন না এই গানের দলের অন্যতম সদস্য শাফিন আহমেদ। এ ব্যাপারে গত বছরের ডিসেম্বরে মাইলসের অন্য সদস্যদের ব্যাপারে তিনি কিছু অভিযোগ করেন। তখন তিনি বলেন, ব্যান্ডের সদস্যদের মধ্যে কিছু সমস্যা আছে। আমি পরিষ্কার জানিয়ে দিয়েছি, এসব সমস্যার যদি পুরোপুরি সমাধান না হয়, তাহলে মাইলসের কোনো শো’তে আমি অংশ নেব না। সব সমস্যার সমাধানের পর এবার জনপ্রিয় ব্যান্ড মাইলসে ফিরলেন ব্যান্ড তারকা শাফিন আহমেদ। পুরোনো লাইনআপ নিয়ে শিগগিরই গানের দলটি প্র্যাকটিস শুরু করছে। তাদের পাওয়া যাবে নতুন গান ও কনসার্টেও। জনপ্রিয় এই ব্যান্ডের দলনেতা হামিন আহমেদ বলেন, আমাদের মধ্যে যে সমস্যা ছিল, তা দূর হয়ে গেছে। অল্প কিছুদিনের মধ্যে আমাদের আবার একসঙ্গে স্টেজে দেখা যাবে। আমাদের ভক্ত ও দর্শকদের আগের মতো পাশে চাই। ব্যান্ডের বাইরে তিনি সলো ক্যারিয়ারে সুনাম অর্জন করেছেন। এছাড়াও বেশকিছু সলো কিংবা মিক্সড এ্যালবামে এই শিল্পীর গান রয়েছে। শাফিন আহমেদের মা সঙ্গীত শিল্পী ফিরোজা বেগম এবং বাবা সুরকার কমল দাশগুপ্ত। এই পরিবারে জন্ম নেওয়ার
কারনে ছোট বেলা থেকেই শাফিন আহমেদ গানের ভেতরেই বড় হয়। বাবার কাছে মাঝে মাঝে উচ্চাঙ্গ সঙ্গীত শিখেছেন আর মার কাছে শিখেছেন নজরুলগীতি। এরপর বড়ভাই হামিন আহমেদ-সহ ইংল্যান্ডে পড়াশোনার সুবাদে পাশ্চাত্য সঙ্গীতের সংস্পর্শে এসে ব্যান্ড সঙ্গীত শুরু করেন এবং মাইলস ব্যান্ড গড়ে তোলেন যা পরবর্তিতে বাংলাদেশের অগ্রগামী ব্যান্ডদল সমুহের মধ্যে অন্যতম হিসেবে স্বীকৃতি লাভ করে। তিনি সেইসময় প্রচারিত বিটিভির নিয়মিত মাইলসকে নিয়ে করা অনুষ্ঠানে অংশগ্রহণ করতেন। শাফিন আহমেদের জনপ্রিয় কিছু গানের মধ্যে চাঁদ তারা সূর্য, জ্বালা জ্বালা, ফিরিয়ে দাও ও ফিরে এলেনা অন্যতম। তার আগমনে মাইলস আবার কাজ শুরু করবে এই প্রত্যাশায়ই করছেন সবাই। শুভ কামনা মাইলস ও তার ভক্তবৃন্দের প্রতি। – মোশারফ হোসেন মুন্না

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: