Press "Enter" to skip to content

প্রথমবার এর মত তারা দু’জন একসাথে…

শুভ্র দেব একজন বাংলাদেশী সঙ্গীতশিল্পী। তিনি ১৯৭৮ সাল থেকে গান করেন।
শুভ্র দেবের জন্ম বাংলাদেশের সিলেটে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের জৈবরসায়ন বিভাগ থেকে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। ১৯৭৮ সালে বাংলাদেশ টেলিভিশনের ‘নতুন কুঁড়ি’ অনুষ্ঠানে গানের প্রতিযোগীতায় অংশ নিয়ে তিনি প্রেসিডেন্ট পুরস্কার লাভ করেন। শুভ্র দেব গত শতকের আশির দশকে তার কর্মজীবন শুরু করেন। তিনি আধুনিক রোমান্টিক গান গেয়ে থাকেন। তার প্রকাশিত প্রথম সঙ্গীত এ্যালবাম ‘হ্যামিলনের বাঁশিওয়ালা’। এ্যালবামটি ১৯৮৪ সালে প্রকাশিত হয়। এছাড়াও তিনি আরেকজন বাংলাদেশী গায়িকা শাকিলা জাফর ও ভারতীয় শিল্পী অলকা ইয়াগনিকের সাথে যৌথ গান গেয়েছেন। যে সমস্ত বাংলাদেশী শিল্পী এমটিভি’র তৈরী মিউজিক ভিডিওতে অংশগ্রহণ করেছেন, তিনি তাদের প্রথম দিকের একজন। তার টেলিছবি স্ত্রীর পত্র ২০০৩ সালে সেরা টেলিছবি হিসেবে ইউরো-বিনোদন বিচিত্রা পুরস্কার লাভ করে। ২০১৪ সালের জুন মাসের মধ্যে তিনি ২৫টি এ্যালবাম প্রকাশ করেন। তাদের কিছু ‘হ্যামিলনের বাঁশিওয়ালা’, ‘জুয়েল স্মরণি’, ‘যে বাঁশি ভেঙে গেছে’, ‘কোন এক সন্ধ্যায়’, ‘ছোয়া’, ‘শেষ চিঠি’, ‘সাদা কাগজ’, ‘আমার ভালোবাসা’, ‘বুকের জমিন’, ‘প্রিয়জন’, ‘বন্ধন’, ‘ভাবতেই পারিনা’, ‘মনে পড়ে’, চম্পাবতী’, ‘মনের ঠিকানা’, ‘ললিতা’, স্বপ্নলোকে তুমি’, ‘স্বার্থপর’, এবং ‘তুমি আর আমি’।

এবার খবর হলো, প্রথমবারের মত ন্যান্সি গান করলেন শুভ্রদেবের সঙ্গে। সেটিও আবার চলচ্চিত্রের জন্য। বদিউল আলম খোকন পরিচালিত ‘অন্ধকার জগত’ ছবিতে পাওয়া যাবে শুভ্রদেব ও ন্যান্সির কণ্ঠের গানটি।
‘জনমের আগে আমি
তোমারই ছিলাম,
পৃথিবীতে এসেও আমি,
তোমারই হলাম’
এমন কথায় সাজানো গানটি লিখেছেন মনিরুজ্জামান মনির এবং সুর সঙ্গীত করেছেন আলী আকরাম শুভ।
ন্যান্সি জানান, গত শুক্রবার, ১০ আগস্ট রাজধানীর একটি স্টুডিওতে গানটির রেকর্ডিং হয়। সেখানে উপস্থিত ছিলেন গানটির গীতিকার, সঙ্গীত পরিচালক, গায়ক-গায়িকা, ‘অন্ধকার জগত’ ছবির নায়ক ও প্রযোজক ডি এ তায়েব ও পরিচালক বদিউল আলম খোকন। অতিথি হিসেবে ছিলেন চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার। শুভ্রদেবের সঙ্গে প্রথমবার গান করার অনুভূতি জানিয়ে ন্যান্সি বলেন, এটা সত্যি আনন্দের যে প্রিয় গায়কের সঙ্গে কণ্ঠ দিতে পেরেছি। শুভ্রদেব আমার কাছে শ্রদ্ধার ও অন্যরকম ভালোবাসার মানুষ। তার সঙ্গে যে গানটি করা হলো সেটি রোমান্টিক কথায় সাজানো। বেশ চমৎকার সুর ও সঙ্গীতায়োজনও হয়েছে। আশা করছি শ্রোতাদের ভালো লাগবে এই গানটি।
তিনি আরো বলেন, শুভ্রদেব দাদার সঙ্গে যোগাযোগ সবসময়ই হয়। উনি আমার গানের প্রশংসা করেন। আমাকে নানাভাবে পরামর্শ দেন। তবে তার সঙ্গে দেখা খুব একটা হয় না। রেকর্ডিংয়ের দিন অনেক গল্প হলো। তিনি খুব মিশুক ও সদালাপী। আর আমি খুব অবাক হয়েছি, তার গলায় এতটুকু পরিবর্তন হয়নি দেখে! কুমার বিশ্বজিত দাদার মতো। আগেও যেমন শুনতাম, এখনো তেমনই লাগে। বয়সের ছাপ নেই গলাতে, কোনো পরিবর্তন নেই।
বুঝা যায়, নিয়মিতই গানের চর্চা করেন।
নাজমুন মুনিরা ন্যান্সি, তার সঙ্গীত জীবন শুরু হয় ২০০৬ সালে হৃদয়ের কথা চলচ্চিত্রের গান গেয়ে। ২০০৯ সালে তার প্রথম এ্যালবাম ভালোবাসা অধরা মুক্তি পায়। ২০১১ সালের প্রজাপতি চলচ্চিত্রের গানে কণ্ঠ দিয়ে তিনি প্রথমবারের মত জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। এছাড়া মেরিল-প্রথম আলো পুরস্কার-এ ২০১০ থেকে ২০১৬ সাল পর্যন্ত টানা সাতবার তারকা জরিপে শ্রেষ্ঠ কণ্ঠশিল্পী (নারী) বিভাগে পুরস্কার অর্জন করেন।
২০০৬ সালে ভালোবেসে বিয়ে করেন ব্যবসায়ী আবু সাঈদ সৌরভকে। আনুষ্ঠানিকভাবে ২০১২ সালের ২৪ মে ছয় বছরের সংসারজীবনের ইতি টানেন নাজমুন মুনিরা ন্যান্সি। তাদের একমাত্র মেয়ে রোদেলা। তিনি পরবর্তীতে নাজিমুজ্জামান জায়েদকে ২০১৩ সালের ৪ মার্চ বিয়ে করেছেন। জায়েদ ময়মনসিংহ পৌরসভায় চাকরি করছেন এবং ব্যবসার সঙ্গেও জড়িত। ২০১১ সালে প্রজাপতি চলচ্চিত্রে ‘স্পর্শ’ ও ‘দু দিকে বসবাস’ গানে কণ্ঠ দেন। এই চলচ্চিত্রের গানের জন্য তিনি প্রথমবারের মত জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। এছাড়া ‘কে আপন কে পর’ চলচ্চিত্রের গানে কণ্ঠ দেন। ২০১২ সালে ন্যান্সির দ্বিতীয় এ্যালবাম ‘রঙ’ মুক্তি পায়। এবছর ‘ভালোবাসার রঙ’ চলচ্চিত্রের ‘গভীরে আরো গভীরে’ ও ‘ভালোবাসার একটু বেশি’ গানে কণ্ঠ দেন। ২০১৩ সালে মুক্তি পায় তার তৃতীয় একক এ্যালবাম ‘মায়াবি আকাশ নীল’ এবং আসিফ আকবর-এর সাথে দ্বৈত এ্যালবাম ‘ঝগড়ার গান’। এই বছর পূর্ণদৈর্ঘ্য প্রেম কাহিনী চলচ্চিত্রের ‘আকাশ হতে আমি চাই’ গানে কণ্ঠ দেন।
২০১৬ সালে তিনি সুইটহার্ট ও নিয়তি চলচ্চিত্রে কণ্ঠ দেন। এছাড়া সাউন্ডটেকের ব্যানারে তার চতুর্থ একক এ্যালবাম ভালোবাসো বলে বের হয়। এই এ্যালবামের গীত রচনা করেছেন আহমেদ রিজভী এবং সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন শফিক তুহিন। – মোশারফ হোসেন মুন্না

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: