Press "Enter" to skip to content

শুরু হতে যাচ্ছে ফোবানা ২০১৮…

বাংলাদেশ এসোসিয়েশন অফ কেনাডা অটোয়া আয়োজিত ৩২তম ফোবানা অনুষ্ঠিত হতে যাচ্ছে। আসছে ১ ও ২ সেপ্টেম্বর অটোয়া কনফারেন্স অফ ইভেন্ট সেন্টারে অনুষ্ঠিত হবে এই অনুষ্ঠান। উক্ত অনুষ্ঠানে নিউইয়র্কের সাথে বাংলাদেশ থেকে সঙ্গীত পরিবেশন করতে যাচ্ছেন, জনপ্রিয় সঙ্গীত শিল্পী জানে আলম, আখিঁ আলমগীর, সামিনা চৌধুরী, সাজেদ ফাতেমি, মৌটুসি ও বাউল শফি মন্ডল। এ বিষয়ে শিল্পী জানে আলম বলেন, গত বছরও আমরা গিয়েছিলাম। গত বছর ভালো গান হয়েছিলো। গত বছর আমরা বাংলাদেশ থেকে গিয়েছিলাম আমি, ফাহমিদা নবী ও রিজিয়া পারভীন আমাদের সাথে কলকাতা থেকে গিয়েছিলো নচিকেতা, বাপ্পি লাহড়ি আরো একজন।
তবে বিষয়টা হচ্ছে আমেরিকায় যদি দুই বছর অনুষ্ঠানটি হয় তাহলে কানাডায় এক বছর হয়। তো সে হিসেবে এ বছর কানাডায় হচ্ছে। তবে আমরা চেষ্ঠা করছি যাতে ভালো কিছু উপহার দিতে পারি। এবছর আমার সাথে যাচ্ছেন আখিঁ আলমগীর, সামিনা চৌধুরী, মৌটুসি, সাজেদ ফাতেমী ও বাউল সফি মন্ডল। সবার কাছে দোয়া চাই যেন সফল ভাবে অনুষ্ঠানটি করতে পারি।সঙ্গীতকে ভালোবেসে আমাদের বাংলাদেশের সংস্কৃতিকে বিশ্বে পরিচিতি বাড়াতে প্রতি বছরই এই ধরনের অনুষ্ঠানে যোগ দিচ্ছে।

জানে আলম বিশেষ করে ফোক ধাচেঁর গান করেন। অনেক জনপ্রিয় একজন মানুষ। অনেক মজার একজন মানুষ।  সহজ সরলমনা। এক কথায় বলতে গেলে খ্যাতিমান গায়ক, গীতিকার ও সুরকার তিনি। বাংলা পপ গানের অন্যতম পথিকৃৎ। সঙ্গীতের জন্য পেয়েছেন দেশি বিদেশী অসংখ্য পুরষ্কার ও সম্মাননা। আবার দেশের প্রয়োজনে একজন মুক্তিযোদ্ধা হিসেবে অস্ত্র হাতে সম্মুখ সমরে অংশগ্রহন করেছেন।
তাঁর জন্ম মানিকগঞ্জের হরিরামপুরে।
গানের শুরুটা স্বাধীনতার পর পরই।
প্রথম এ্যালবাম ‘বনমালী’ দিয়ে তৈরি হয় পরিচিতি। সে সময় পপ শিল্পী আজম খান তাঁকে অনেক অনুপ্রেরণা দিয়েছেন।
পপ গানের মধ্যে ফোক ধাঁচ এবং অধ্যাত্মবাদ যুক্ত করে গান করা তাঁর বৈশিষ্ট্য। মানুষের পছন্দের সাথে মিলিয়ে নতুন ধারা তৈরি করার জন্যই তাঁর এমন গান করা। জানে আলমের নিজের গাওয়া গানের সংখ্যা চার হাজারের মত।
এছাড়া তাঁর লেখা, সুর এবং পরিচালনা করা গান রয়েছে প্রায় তিন হাজার।
বাংলাদেশের অনেক পরিচিত শিল্পীই গেয়েছেন তাঁর গান। তিনি জানান এখনও বছরে প্রায় দেড় শতাধিক অনুষ্ঠানে গান করা হয় তাঁর। সঙ্গীতাঙ্গনের পক্ষ থেকে তার সুস্থ্য সুন্দর দীর্ঘায়ু কামনা করি। – মোশারফ হোসেন মুন্না

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: