Press "Enter" to skip to content

লোকসঙ্গীত শিল্পী কালিকাপ্রসাদ এর আজ জন্মদিন…

লোকসঙ্গীত শিল্পী কালিকাপ্রসাদ ভট্টাচার্য’র শুভজন্মদিন ১১ই সেপ্টেম্বর মঙ্গলবার। দিনটি উদযাপন করবে তার গানের দল দোহার। এতে শোক নয়, গানে গানে স্মরণ করা হয়েছে তাকে।
গত বছর মৃত্যুর পর এই লোকসঙ্গীতশিল্পী ও লোকসঙ্গীতের গবেষকের জন্মদিন উদ্‌যাপন করা হয়েছিল রবীন্দ্রসদনে। তবে এবার অনুষ্ঠান হবে কলকাতার ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাসে পি সি চন্দ্র গার্ডেনে। অনুষ্ঠান শুরু হয় সন্ধ্যা ছয়টায়।
অনুষ্ঠান নিয়ে দোহারের রাজীব দাস জানিয়েছেন, অনুষ্ঠানটির শিরোনাম ‘জন্মদিনের কালিকাপ্রসাদ, কথায় সুরে সোনা বন্ধুরে’। দিনটি সামনে রেখে দোহার রোববার ৯ সেপ্টেম্বর কীর্তন গানের ওপর দিনব্যাপী কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালা পরিচালনা করেছেন কীর্তন গানের শিল্পী ও গবেষক সুমন ভট্টাচার্য। পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থান থেকে আগ্রহীরা অংশ নেন এই কর্মশালায়। সেখানে শেখানো দুটি কীর্তন মঙ্গলবার সন্ধ্যায় অনুষ্ঠানে গেয়েছেন কর্মশালায় অংশগ্রহণকারীরা।
অনুষ্ঠান শুরু হয় ‘লোকধ্বনি’ দিয়ে। এই পর্বে থাকবে ৩০-৩৫টি লোকবাদ্যযন্ত্রের পরিবেশনা কা হয়। এই আয়োজনে অংশ নিয়েছেন দোহারের সদস্যরা। দোহারে বিভিন্ন সময়ে কাজ করেছেন এমন বাদ্যযন্ত্রশিল্পীরাও ছিলেন। শেষে ছিল সুমন ভট্টাচার্যের কীর্তন গান। রাজীব দাস বলেন, ১১ সেপ্টেম্বর দোহারের সদস্যদের কাছে খুব গুরুত্বপূর্ণ। বছরের এই দিনটা আমাদের কাছে আনন্দের। কারণ এ দিন কালিকাপ্রসাদ ভট্টাচার্যের জন্মদিন। দিনটি ঘিরে আমরা নানা পরিকল্পনা এঁকে ছিলাম। কালিকাদার জন্মদিনে হতে পারে কোনো বাউলের আখড়ায় গিয়ে আমরা গান শুনব, গান শিখব, কোনো কর্মশালা কিংবা অনুষ্ঠান করব। এভাবেই কালিকাপ্রসাদ ভট্টাচার্যকে আমরা স্মরণ করব।

গত বছর ৭ মার্চ সকালে কলকাতা থেকে বীরভূমের সিউড়ি শহরের দিকে যাওয়ার পথে হুগলি জেলার গুড়াপে এক গাড়ি দুর্ঘটনায় মারা যান কালিকাপ্রসাদ ভট্টাচার্য।
কালিকাপ্রসাদ ভট্টাচার্যকে নিয়ে উৎসব করতে চায় দোহার। মাটির সুরে, একতারার বোলে মাতিয়ে রাখতে চায় প্রিয় কালিকাদার জন্মদিন। না! এ দিন কোনও মন খারাপ নয়। তাঁদের মন খারাপ হলে কালিকাদারও কষ্ট হবে যে…।
কালিকাপ্রসাদের প্রয়াণের পর গত বছর ১১ সেপ্টেম্বর রবীন্দ্রসদনে অনুষ্ঠান করেছিল দোহার। এবার সদস্যরা বেছে নিয়েছেন পি সি চন্দ্র গার্ডেন। শুধু অনুষ্ঠানই নয়, রবিবারও তাঁরা এক কর্মশালার আয়োজন করেছিলেন।

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: