Press "Enter" to skip to content

বাংলাদেশে কনসার্ট করে গেল জার্মানি ভাষায় জার্মানরা…

বাঙ্গালীরা যেমন বিভিন্ন দেশে কনসার্ট করতে যায়, তেমনি বিদেশীরাও আমাদের দেশে আসে তাদের সংস্কৃতিকে আমাদের মাঝে ছড়িয়ে দিতে। এবার জার্মান থেকে বাংলাদেশে জার্মানি শিল্পীরা তাদের দেশীয় ভাষায় গান গেয়ে গেলেন বাংলাদেশে।
জার্মান-সুইস ব্যান্ড ‘রাগাবুন্ড’ এর কনসার্ট মাতালো বাংলাদেশের দর্শকদের। জার্মান ভাষা বাংলাদেশের দর্শকরা খুব একটা না বুঝলেও সেই ভাষা খুব একটা বাঁধা হয়ে দাঁড়াল না। সঙ্গীতের সুর সেই বাঁধা দূর করে মাতিয়ে তুললো বাংলাদেশের দর্শক শ্রোতাদের। পার্টনার্স স্কুল প্রোগ্রাম-পাস বাংলাদেশে তাদের ১০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশের জার্মান ইনস্টিটিউট, স্থানীয় জার্মান স্কুল শিক্ষার্থীদের জন্য শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে গত সোমবার কনসার্টির আয়োজন করে। গ্যেটে ইনস্টিটিউটের পরিচালক ডক্টর কিরস্টেন হাকেনব্রোক এবং জার্মান দূতাবাসের ডেপুটি হেড অফ মিশন মিশেল শুলথাইস অনুষ্ঠানটি যৌথভাবে উদ্বোধন করেন।

জার্মান-সুইস ব্যান্ড ‘রাগাবুন্ড’ এর সদস্যরা হলেন কুর্ট আন্দ্রেয়াস গুস্তাভো লেসকে, লুকা বুচিসিও, মিসেল বুচিসিও, নীল ফ্রান্জ লেসকে। শিল্পীরা মূলত রেগে ধারার সঙ্গীত উপস্থাপন করেন। রেগে ধারার সঙ্গীত সারাবিশ্বে ছড়িয়ে দিয়েছিলেন জ্যামাইকার শিল্পী বব মার্লে। সেই সুরে আনন্দ বেদনা ও প্রতিবাদের ভাষা মানুষকে আলোড়িত করে চলেছে যুগ যুগ ধরে। জার্মান, সুইস ও ল্যাটিন ভাষায় তারা সঙ্গীত পরিবেশন করে। দলটি একে একে গেয়ে শোনায় গাঞ্জাথেরাপি, বেবিগার্ল, উ ডেন, নূর লিবে, আইএম রেডিও, চিলিং, বিউটিফুল ডে, নাজিমান, সরি মামা, কিউরো বাইলার, বেলিইভ নিচট স্থেন, ফাস্কো ফাঙ্কসহ নিজেদের জনপ্রিয় সব গান। গ্যেটে ইনস্টিটিউট পৃথিবীর ১০০টিরও বেশি দেশের জাতীয় শিক্ষা ব্যবস্থার সাথে সম্পৃক্ত প্রায় ৬০০টি ‘পাস’ স্কুলে সহায়তা করে আসছে। উদ্যোগটি একদিকে ‘পাস’ কার্যক্রমের অন্তর্ভুক্ত দেশগুলোতে জার্মানির আধুনিক রাষ্ট্র এবং সমাজ ব্যবস্থা সম্পর্কে আরো ভালোভাবে জানার সুযোগ করে দিয়েছে। পাশাপাশি জার্মান ভাষা শিখতে কিশোর-কিশোরীদের আগ্রহ বাড়াতে কাজ করছে। একদিকে বাঙ্গালীরা যেমন গান শুনে আনন্দ উপভোগ করলো তেমনি অন্যদিকে জার্মান ভাষায় গান গেয়ে বাঙ্গালীদের সারা পেয়ে তারাও আনন্দ প্রকাশ করেছেন। গান তো গানই। সেটা যে ভাষাতেই হোক না কেনো আনন্দ দিয়ে যায়। ভালো অনুভুতি প্রদান করে। সবাইকে শুভেচ্ছা ও ভালোবাসা জানাই সঙ্গীতাঙ্গনের সাথে থাকার জন্য। – মরিয়ম ইয়াসমিন মৌমিতা

ছবি – সংগ্রহ

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: