আজ জনপ্রিয় গায়ক ও নায়ক এস ডি রুবেল এর জন্মদিন…

গায়ক থেকে নায়ক হয়ে সাফল্যের আরেক ধাপ এগিয়ে গিয়েছিলেন জনপ্রিয় শিল্পী, সুরকার, গীতিকার ও মিউজিক কম্পোজার এস ডি রুবেল। সব মিলিয়ে প্রায় ১৪০০ শত গানের গায়ক এই শিল্পী। এস ডি রুবেল বাংলাদেশের চট্টগ্রাম বিভাগের অন্তর্গত চাঁদপুর জেলায় ১৮ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। সেই সূত্রে আজ তার শুভ জন্মদিন। জন্মদিনের শুভেচ্ছা জানাই সঙ্গীতাঙ্গনের পক্ষ থেকে। তিনি ঢাকা কলেজ থেকে এমএসসি পাশ করেন এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ডিগ্রি লাভ করেন। সঙ্গীত ভূবনে ‘জীবনের সৈকতে’ এ্যালবাম দিয়ে সঙ্গীত শিল্পে আত্মপ্রকাশ করেন। তিনি ‘লাল বেনারশী’ গানের মধ্য দিয়ে দেশব্যাপী জনপ্রিয়তা অর্জন করেন। প্রায় ৮-১০টির মত নাটক ও টেলিফিল্মের প্রযোজনা করেছেন। ২০১১ সালে মনতাজুর রহমান আকবর পরিচালিত ‘এভাবেই ভালোবাসা হয়’ চলচ্চিত্রের মাধ্যমে চলচ্চিত্রে অভিষেক ঘটে তাঁর। এরপর প্রায় ৪টি ছবিতে তার কাজ হয়েছে। তবে সেগুলোর কাজ এখনো শেষ হইনি। নায়ীকা ববির সাথে একটি ছবিতে তাকে অভিনয় করতে দেখা গেছে। এছাড়াও নিজের প্রযোজনায় কয়েকটি ছায়াছবি তৈরি করেছেন এবং নায়ক হিসেবে কাজ করেছেন। এছাড়াও প্রায় দেড় শতাধিক চলচ্চিত্রে গান করেছেন। তার প্রায় এই পর্যন্ত ৩৭টির মত একক এ্যালবাম প্রকাশ পেয়েছে।

মিশ্র ও দ্বৈত এ্যালবাম এই পর্যন্ত প্রায় ৪০০ শত প্রকাশ পেয়েছে।
জানা যায়, এস ডি রুবেল নামে তার একটি ফাউন্ডেশন আছে। ওই ফাউন্ডেশন থেকে অনেক সমাজ সচেতনতামূলক কাজ করে যাচ্ছেন তিনি। শিশু অধিকার, মাদক নিরাময়, এইডস বিরোধী প্রচারণা, সচেতনতা তৈরিসহ বিভিন্ন বিষয়ে কাজ করে যাচ্ছেন। তিনি মনে করেন, একজন শিল্পী হিসেবে শুধু কাজ করলেই হবে না, সমাজের জন্যও কিছু করতে হবে। আসলে এখন তার পেশাই হয়ে গেছে সোশ্যাল অ্যাক্টিভিস্ট। আগামী দিনেও যা-ই করুক না কেন, তার চেষ্টা কাজের মাধ্যমে এমন ম্যাসেজ দিতে, যাতে করে মানুষ সচেতন হয়। এ ধরনের সামাজিক সচেতনতামূলক কাজে আরও উদ্বুদ্ধ হওয়ার চিন্তা তার। তিনি এখন একজন গবেষক হিসেবে কাজ করে যাচ্ছেন।
যদিও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ঢাকা কলেজ থেকে রসায়ন বিষয়ে অনার্স ও মাস্টার্স করেছে। কিন্তু এরপর তার চিন্তা ছিল এমন কিছু করা, যাতে মানুষের জন্য মূল্যবান একটা কাজ করে যেতে পারে। সেই চিন্তা থেকেই বাছাই করে রোল অব মিউজিক ইন দ্য লিবারেশন ওয়ার অব বাংলাদেশ। এই বিষয়ের ওপর তিনি বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস থেকে এমফিল করেছেন। জনপ্রিয় এই শিল্পীর জন্য শুভ কামনা। যাতে করে কাজের সাফল্যের সিড়ি বেয়ে এগিয়ে যেতে পারে। জন্মদিনে তার জন্য এই কামনায় সঙ্গীতাঙ্গন। – মোশারফ হোসেন মুন্না

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: