এবার মাকসুদ ও ঢাকা মাতাবে অস্ট্রেলিয়া…

বাংলাদেশের গানের জগতে অত্যন্ত পরিচিত নাম মাকসুদুল হক বা ম্যাক।
ফিডব্যাক ব্যান্ডের সাথে খ্যাতি তৈরি হলেও ব্যান্ডটি ছেড়ে নিজস্ব নিরীক্ষামূলক কাজ শুরু করেন তিনি। মনের খোরাকটাই প্রাধান্য পেয়েছে রক গানের এ শিল্পীর জীবনে। খ্যাতির প্রতি আগ্রহ নেই তাঁর। বরং চান টিকে থাকার মত গান করতে।

বিশ্বের রক, জ্যাজ, ফিউশন আরও নানা ধরণের সঙ্গীত শোনার প্রবণতা তাঁর ছিল শুরু থেকেই। তিনি সময়ের তুলনায় তাই এগিয়েও থাকেন। দেশের শীর্ষস্থানীয় ব্যান্ড ‘মাকসুদ ও ঢাকা’। মাকসুদুল হকের নেতৃত্বাধীন এই ব্যান্ডটি গতকাল ৩ অক্টোবর ঢাকা ছেড়েছে অস্ট্রেলিয়ার উদ্দেশে। আগামী ৫, ১৩ ও ২১ তারিখে তাঁরা অস্ট্রেলিয়ার তিনটি শহরে তিনটি কনসার্টে অংশ নেবেন। বিষয়টি নিশ্চিত করেছেন ব্যান্ড প্রধান মাকসুদুল হক।
তিনি বলেন, অস্ট্রেলিয়ায় অনেক প্রবাসী আছেন। যাঁরা একসময় আমাদের গান শুনেছেন। আমরা মূলত সেই গানগুলোই করব। তাঁদের পছন্দের গান করব। এ ছাড়াও আমাদের জনপ্রিয় ফোক ফিউশন গান করার ইচ্ছে আছে।
এটি ‘মাকসুদ ও ঢাকা’র দ্বিতীয় অস্ট্রেলিয়া সফর। ২০১৩ সালে প্রথম অস্ট্রেলিয়া সফর করে ব্যান্ডটি। সিডনি ও ক্যানবেরায় হয় তাদের কনসার্ট। এবার ব্যান্ডটির প্রথম কনসার্ট হবে ৫ অক্টোবর, অ্যাডিলেডে। দ্বিতীয় ও তৃতীয় কনসার্ট যথাক্রমে ১৩ ও ২১ অক্টোবর, সিডনি ও মেলবোর্নে। এ উদ্দেশ্যে গতকাল ৩ অক্টোবর ঢাকা ছেড়েছে ‘মাকসুদ ও ঢাকা’ এবং দেশে ফিরবে ২২ অক্টোবর। মাকসুদ ও ঢাকা’র সদস্য মাকসুদুল হক – ভোকাল, ফ্রন্টম্যান ও ব্যান্ড লিডার, ফজলুল হক মন্টু – ড্রামস, জন সুতন মুন্সী – বেজ গিটার ও ভোকাল, একরামুল হক – গিটার ও ভোকাল, গোলাম রাব্বানী সোহাগ – কি বোর্ড ও ভোকাল।। – মরিয়ম ইয়াসমিন মৌমিতা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: