Press "Enter" to skip to content

গীতিকবি মোহাম্মদ রফিকউজ্জামান’র কথায় দেশের গান বাংলাদেশ…

মোহাম্মদ রফিকউজ্জামান শুধু একটি নামই নয়, উপমহাদেশের জনপ্রিয় নন্দিত জীবন্ত কিংবদন্তি এক গীতিকবির নাম। বাংলা সঙ্গীত ভান্ডারে রয়েছে যার অসংখ্য শুদ্ধ বাংলা গীতিকবিতা। তার রচিত এমন গীতিকবিতা বাংলা সঙ্গীত ভান্ডারকে করেছে সমৃদ্ধ। তিনি সর্বদা শুদ্ধ বাংলা গান রচনায় বর্তমান তরুন সমাজকে সবসময় উৎসাহ দিয়ে আসছেন। যার ফলে তরুন গীতিকবিদের কাছে তিনি শ্রদ্ধাভাজন, সম্মানিত এবং ভালবাসার মানুষ। তরুন সমাজকে শুদ্ধতার সাথে গান লেখার জন্য তাঁর পরিচালনায় করা হয়েছে ‘বাংলাগান রচনা কৌশল ও শুদ্ধতা’ নামে একটি গ্রুপ। সেখানে রয়েছে অনেক শুদ্ধ গানের গীতিকবি।

সিডি চয়েজের ব্যনারে সাম্প্রতিক জীবন্ত এই কিংবদন্তি গীতিকবির কথায় ‘বাংলাদেশ’ শিরোনামে একটি দেশের গান প্রকাশিত হয়েছে।

মায়ের মুখের স্নেহের ভাষা বাংলা।
কোটি প্রানের স্বপ্ন আশা বাংলা।
সে পথ ধরেই স্বাধীন স্বদেশ – বাংলাদেশ।
দৃপ্ত অসীম সাহসের দেশ – বাংলাদেশ।
এই দু’চোখে দৃশ্য জুড়ে বাংলা
জাগবে সারা বিশ্ব জুড়ে বাংলা-।।

এমন সুন্দর কথা দিয়ে সাজানো গানটিতে কন্ঠ দিয়েছে ইভান ইভু, পল এলড্রিন ও জাকিয়া সুলতানা মিতু। গানটির সুর ও সঙ্গীতায়োজন করেছেন অয়ন চাকলাদার।
গানটি নিয়ে পল এলড্রিন বলেন, বলতে পারেন আমার একটা স্বপ্ন পূরণ হল। ভালবেসে মোহাম্মদ রফিকউজ্জামান স্যারকে আমি দাদু বলে ডাকি। দাদুর লেখা একটি গান গাইতে চাই। এমন ইচ্ছের কথা আমি দাদুকে বলতেই দাদু ভালবেসে আমাকে গানটি দিলেন। আমিও ভালবাসায় সিক্ত হৃদয়ে গানটি ভাল করার চেষ্টা করেছি। আশা করি গানটি শ্রোতাদের ভাল লাগবে।
জাকিয়া সুলতানা মিতু বলেন, আমি গানটি গাইতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করি। একজন কিংবদন্তি গীতিকবির কথায় কন্ঠ দেয়া সত্যিই ভাগ্য বলে মানি। দেশকে নিয়ে লেখা বাংলাদেশ গানটি আশা করি সবার ভাল লাগবে। অনেক যত্ন করে গানটির কাজ করা হয়েছে। – রবিউল আউয়াল

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: