রুনা লায়লার গানে মুগ্ধ শ্রোতারা…

সেপ্টেম্বরের মাঝামাঝিতে দেশের বাইরে গিয়েছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গায়িকা রুনা লায়লা। ফিরেছেন ৪ অক্টোবর। দেশে ফিরেই পরেরদিন অর্থাৎ ৫ অক্টোবর রাত ৮টায় রাজধানীর আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাবিদের মহোৎসবে সঙ্গীত পরিবেশন করেন তিনি।
উৎসব শুরুর কিছুক্ষণ পর দেশের গান নিয়ে মঞ্চে উঠেন রুনা লায়লা। তিনি গেয়ে উঠেন –
প্রতিদিন তোমায় দেখি
সূর্য’র আগে,
প্রতিদিন তোমার কথা
হৃদয়ে জাগে,
ও আমার দেশ,
ও আমার বাংলাদেশ।
যতক্ষণ রুনা লায়লা সঙ্গীত পরিবেশন করেন ততক্ষণই পুরো হলজুড়ে ছিলো পিনপতন নীরবতা। কারণ রুনা লায়লার গান গাওয়া শেষেই বাংলাবিদে অংশগ্রহণকারী প্রতিযোগিদের এই গান থেকেই প্রশ্ন করা হয়।
বাংলাবিদের মতো একটি অন্যরকম আয়োজনে সঙ্গীত পরিবেশন প্রসঙ্গে রুনা লায়লা বলেন, আমি নির্দিষ্ট সময়েই অনুষ্ঠান স্থলে পৌঁছাই। সেখানে অংশগ্রহণকারীদের বিভিন্ন ধরনের প্রশ্নের উত্তর দিতে দেখে মুগ্ধ হয়েছি। ছোট ছোট বাচ্চারা কতো কিছু সম্পর্কে অবগত, কতো কিছুই তাদেরকে জানতে হয়, মনে রাখতে হয়। খুব কঠিন বিষয়। পুরো অনুষ্ঠানের আয়োজন বেশ ভালো লেগেছে আমার কাছে। এদিকে আজ ১২ অক্টোবর ‘লাইফ টাইম অ্যাচিভম্যান্ট’ অ্যাওয়ার্ডে ভূষিত হতে যাচ্ছেন রুনা লায়লা। ইংরেজি জাতীয় দৈনিক ডেইলিস্টার ও স্ট্যান্ডার্ড চ্যাটার্ড ব্যাংক আয়োজিত অনুষ্ঠানের ১১তম আসরে রুনা লায়লার হাতে ‘লাইফ টাইম অ্যাচিভম্যান্ট’ অ্যাওয়ার্ড তুলে দেয়া হবে বলে নিশ্চিত করেছেন অনুষ্ঠানের সমন্বয়কারী রাফি হোসেন। ১২ অক্টোবর সন্ধ্যা ৬টা থেকে রাত ৯.৩০ মিনিট পর্যন্ত বসুন্ধরার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে অনুষ্ঠিতব্য আয়োজনে রুনা লায়লার হাতে এই সম্মাননা তুলে দেয়া হবে।

রুনা লায়লা বলেন, নিঃসন্দেহে এই অ্যাওয়ার্ড আমার জন্য অনেক আনন্দের, অনুপ্রেরণার। এই ধরনের অ্যাওয়ার্ড একজন শিল্পীর জন্য অনেক সম্মানের। যারা এমন একটি অ্যাওয়ার্ডের আয়োজন করছেন তাদের প্রতি আমি আন্তরিকভাবে কৃতজ্ঞ। আশা করছি খুব চমৎকার একটি অনুষ্ঠান হবে। এই অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন বাংলাদেশের গর্ব ভারতের গজল সম্রাজ্ঞী মিতালী মুখার্জি। এদিকে আগামী ৮ নভেম্বর চট্টগ্রামের একটি অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন বলে জানালেন রুনা লায়লা। রুনা সর্বশেষ দৈনিক আমাদের সময় কৃর্তক ‘লাইফটাইম অ্যাচিভম্যান্ট’ অ্যাওয়ার্ডে ভূষিত হন। গেলো আগস্ট মাসে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে ‘ফিরোজা বেগম স্বর্ণপদক’-এ ভূষিত হন। আন্তর্জাতিক এই সঙ্গীতশিল্পী বহুবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ স্বাধীনতা পুরস্কার, মহাগুরু পুরস্কার,বঙ্গবিভূষণ পুরস্কারসহ আরো বহু পুরস্কারে ভূষিত হয়েছেন। বাংলাবিদ মহোৎসবে সেরা বাংলাবিদ হয়েছেন দেবস্মিতা সাহা, দ্বিতীয় হয়েছেন কারিন আশরাফ ঈন ও তৃতীয় হয়েছেন আফরোজ অন্তু। সবার প্রতি রইলো সঙ্গীতাঙ্গন এর আন্তরিক শুভেচ্ছা ও ভালোবাসা। – মরিয়ম ইয়াসমিন মৌমিতা

ছবি – সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: