অপু বিশ্বাষকে সাথে নিয়ে জেমস এর যাত্রা সিঙ্গাপুরে…

পুরো নাম ফারুক মাহফুজ আনাম জেমস। ছোট থেকেই হয়তো বাউন্ডেলে পেয়ে বসেছিল তাকে। উত্তরবঙ্গের এই ছেলে নওগাঁর পত্নীতলায় জন্মগ্রহণ করেন। বাবা ছিলেন সরকারি চাকুরিজীবি, সেই সূত্রে ছোট বেলা থেকেই দেশের বিভিন্ন জেলায় ঘোরে বাবার সাথেই। যখন তার বাবা চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারমান হলেন আর তাকেও থাকতে হলো চট্টগ্রামে সেখান থেকে মাথায় উঁকি দিলো নতুন পাগলামী। আর এই পাগলামীই আজ তাকে বিশ্বের মাঝে তুলে ধরেছে। সঙ্গীত নিয়ে পাগলামী যথারীতি শুরু হলো। মন কোনদিকেই নেই সারাদিন হুল্লোড়। নাইনে পড়া অবস্থায় তার বাবা যখন বুঝলো ছেলের দ্বারা পড়াশোনা সম্ভব নয় তখন ঘর থেকে তাকে বের করে দেয়া হলো। ঠাই হলো চট্টগ্রামের আজিজ বোর্ডিং এ। আর এই আজিজ বোর্ডিং হয়ে উঠে তার গানের জগত। আজিজ বোর্ডিং জেমসের জীবনে বিশাল স্মৃতিময় রেখা।

আসিফ ইকবালের লেখা ‘অনন্যা’ জেমসের প্রথম একক এ্যালবাম। যেটা বের হয় ১৯৮৭ সালে। যার প্রতিটি গানই অসাধরণ। বিশেষ করে ‘অনন্যা’ কিংবা ‘ওই দূর পাহাড়ে’ গানগুলো বুকের মাঝে সত্যিই কাঁপন জাগায়। তবে এই গান শুনে কারো পক্ষে ধারনা করা সম্ভব হবে না যে গানটি জেমস গাইছেন। ১৯৮৮ সালে চট্টগ্রামের জনপ্রিয় ব্যান্ড ‘ফিলিংস’ এ যোগ দেন। ‘ফিলিংস’এর ভোকাল ছিলেন আরেক অসাধারণ প্রতিভাধর কন্ঠের অধিকারী পাবলো। সে সময় ঘড় ছাড়া জেমস ও’ ফিলিংস’ ব্যান্ড যাদের অনুশীলন থেকে শুরু করে থাকা, খাওয়া সব হতো সেই ‘আজিজ বোর্ডিং’ এর এক কামরায়। সেই কামরায় তাঁদের কত বিনিদ্র রাত কেটেছে শুধু গান তৈরির নেশায়।

বাংলাদেশের সেই রক লিজেন্ডখ্যাত জনপ্রিয় সঙ্গীতশিল্পী জেমস। গান গেয়ে দেশ-বিদেশের অসংখ্য দর্শক-শ্রোতা মাতিয়েছেন। এবার ঢালিউড কুইনখ্যাত চিত্রনায়িকা অপু বিশ্বাসকে সাথে নিয়ে দু’জনেই এবার প্রবাসী দর্শকদের মাতাতে সিঙ্গাপুর যাচ্ছেন। আগামী ১৪ অক্টোবর জেমস ও অপু বিশ্বাস সিঙ্গাপুর যাচ্ছেন। তাদের সঙ্গে আরো যাচ্ছেন আতিক হাসান, তামান্না প্রমি, আফরোজা বেলী, শান্তা জাহান। এছাড়া ফ্লাই ফারুকের ড্যান্সগ্রুপ যাচ্ছেন বলে আয়োজক সূত্রে জানা যায়। অনুষ্ঠানটি আয়োজন করেছে সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটি। কনসার্টের পাশাপাশি অনুষ্ঠানে র‌্যাফেল ড্রয়ের আয়োজন করা হবে বলে জানা যায়। – মরিয়ম ইয়াসমিন মৌমিতা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: