Press "Enter" to skip to content

সালমা'র কথায় বেলাল খানের 'তোমাকে বড় প্রয়োজন'...

ভালবাসার মানুষকে কাছে পেতে প্রেমিক হৃদয়ের আকুতির যেন অন্ত নেই। ভালবাসার মানুষকে কাছে পেতে তৃষ্ণায় কাতর হয়ে আছে মন, বুকটা যেন চৈত্রের খড়ায় পোড়ে হাহাকার করছে। তার ভালবাসার স্পর্শ পেতে ব্যাকুল হৃদয় জানতে চায়, কখন বৃষ্টি ভেজা রাত্রি হয়ে আসবে জীবনে। কখন ভালবাসায় হৃদয়কে সিক্ত করে তারই সুখের সহযাত্রী হয়ে হাসবে। এই জীবনে তাকে এবং তার ভালবাসা খুবই প্রয়োজন। এমনই গল্পে সাজানো ‘তোমাকে বড় প্রয়োজন’ শিরোনামে একটি গানে সাম্প্রতিক মগবাজার রেড এন্ড ব্লাক স্টুডিওতে কন্ঠ দিয়েছেন সময়ের জনপ্রিয় কন্ঠশিল্পী ও জাতীয় চলচ্চিত্র পুরুস্কার প্রাপ্ত সুরকার বেলাল খান।

বুকটা আমার খড়ায় পোড়া
তৃষ্ণা কাতর মন।
বৃষ্টি ভেজা রাত্রি হয়ে আসবে কখন?
সুখের সহযাত্রী হয়ে হাসবে কখন?
এই জীবনে এই তোমাকে
বড় প্রয়োজন।।

এমনই কথার ছন্দে সাজিয়ে ‘তোমাকে বড় প্রয়োজন’ গানটি লিখেছেন গীতিকবি সালমা আক্তার। তিনি ডেইলি স্টার ও স্টান্ডার্ড চাটার্ড ব্যাংক আয়োজিত লিরিক কনটেস্ট প্রতিযোগিতায় ২০১৭ ও ২০১৮ পরপর দুইবার চ্যাম্পিয়ান হয়েছেন। গানটি সুর করেছেন গানচাষী প্লাবন কোরেশী এবং সঙ্গীতায়োজন করেছে জাহিদ বাশার পঙ্কজ।

গানটি প্রসঙ্গে সালমা আক্তার বলেন, বেতার ও টেলিভিশনের জন্য নিয়মিত গান লিখলেও দীর্ঘদিন পর অডিওর জন্য গান লিখলাম। বেলাল খান বরাবরই ভালো গেয়ে থাকেন। ‘তোমাকে বড় প্রয়োজন’ গানটিতেও তার ব্যতিক্রম ঘটেনি। প্লাবন কোরেশীর চমৎকার সুরে বর্তমান সময়ের পরীক্ষিত কম্পোজার জাহিদ বাশার পঙ্কজের কম্পোজিশনে গানটি হয়েছে দুর্দান্ত। সব মিলিয়ে গানটি শ্রোতাদের ভাল লাগবে।

গানটি প্রসঙ্গে বলতে গিয়ে প্লাবন কোরেশী বলেন, যখন ফিতায় বিক্রি হতো গান, তখন আমাদের অডিও মার্কেট ছিলো রমরমা। ঈদ কিংবা পুজোর আগে সে কী কাজের চাপ! আমরা দিন-রাত গান লিখছি, সুর করছি, মিউজিক করছি, শিল্পীদের দিয়ে গাওয়াচ্ছি, মিক্সিং আর মাস্টারিং এ ব্যস্ত থাকছি নাওয়া-খাওয়া ভুলে। কোম্পানীগুলো চাপ দিচ্ছেঃ “কি রে ভাই, এখনো গান পাইলাম না, তো ছাড়ুম কি সামনের বচ্ছর”??? ওসব মধুর যন্ত্রণা এখন কেবলই স্মৃতি।

কিন্তু ‘তোমাকে বড় প্রয়োজন’ গানটি যেদিন রেকর্ড করলাম সেদিন মনে হয়েছে আবার যেনো সেই সুন্দর সময়টা ফিরে এসেছে। একদিনে তিনটা গানের ভয়েজ, মিউজিক এবং স্টুডিও পার্ট ভিডিওর কাজে ব্যস্ত থেকেছি সারাদিন। সকালে ফজলুর রহমান বাবু (ভাই), দুপুরে শিল্পী বিশ্বাস, আর বিকেলে বেলাল খানের কন্ঠধারনের কাজ করলাম। ফজলুর রহমান বাবু ভাইয়ের গানটি লিখেছেন ন. ন. নজরুল ইসলাম, বেলাল খানের গানটির গীতরচনায় সালমা আক্তার, শিল্পী বিশ্বাসের গানটির কথা সাজিয়েছেন প্রসেনজিৎ মন্ডল। সবগুলো গানের সুরই ছিলো আমার আর সঙ্গীতায়োজন জাহিদ বাশার পংকজ। সালমা আক্তারের কথায় বেলাল খানের কন্ঠে গানটি অসাধারন হয়েছে। ভালো থাকুক বাংলা গান।

বেলাল খান বলেন, জনপ্রিয় কিংবদন্তি গীতিকবি শ্রদ্ধেয় মোহাম্মদ রফিকউজ্জামানের পরিচালনায় ‘বাংলাগান রচনাকৌশল ও শুদ্ধতা’ নামে একটি অনলাইন পেইজ রয়েছে যেখানে তরুন গীতিকারদের শুদ্ধ গানের কলাকৌশল শিখানো হয়। যা ইতিমধ্যে সঙ্গীতের সবাই কম বেশী জানি। সেই তরুন মেধাবী গীতিকবিদের উদ্যোগে ‘শুদ্ধতা মিউজিক মিডিয়া’ নামে একটি ইউটিউব চ্যানেল চালু করা হচ্ছে। মেধাবী গীতিকার সালমা আক্তারের কথায় ‘তোমাকে বড় প্রয়োজন’ গানটি গেয়ে তাদের এই চ্যানেলটিতে সম্পৃক্ত হতে পেরে ভালো লাগছে। শীঘ্রই গানটির ভিডিও প্রকাশ পেতে যাচ্ছে শুদ্ধতা মিউজিক মিডিয়ার ইউটিউব চ্যানেলে। আমি চ্যানেলটির সফলতা কামনা করি। – রবিউল আউয়াল

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: