Press "Enter" to skip to content

ভারতে বাউল উৎসবে আব্বাসউদ্দিন এর গান...

বাউল উৎসবে গাইতে ভারতের আগরতলায় যাচ্ছেন ভাওয়াইয়া শিল্পী সফিউল আলম রাজা। বাংলাদেশ সহকারী হাইকমিশন, আগরতলা’র আয়োজনে ১৮ নভেম্বর রবিবার সন্ধ্যায় রবীন্দ্র শতবার্ষিকী ভবনের ১ নং হলে এই উৎসব অনুষ্ঠিত হবে। বিকেল ৪ টা ৪৫ মিনিটে শুরু হয়ে এই উৎসব চলবে রাত অবধি।
রাজা জানান, এর আগেও তিনি ভারতের কলকাতায় আয়োজিত বিভিন্ন আন্তর্জাতিক উৎসবে বেশ কয়েকবার গিয়েছিলেন। সেখানে পরিবেশন করেছেন বাংলাদেশের লোকসঙ্গীতের অন্যতমধারা ভাওয়াইয়া গান। রাজার ভাষায়-ভারতের বিশেষ করে কলকাতা, আসাম, গোয়ালপাড়া এবং আগরতলায় বাংলাদেশের লোকসঙ্গীত বেশ জনপ্রিয়। তাছাড়া ভাওয়াইয়া গান শ্রদ্ধেয় আব্বাস উদ্দিনের সুবাদে দুই বাংলায় দারুন জনপ্রিয়। এই উৎসবে তিনি ভাওয়াইয়া সম্রাট আব্বাসউদ্দীনের জনপ্রিয় গান ছাড়াও মুহাম্মদ কছিমউদ্দীন, নুরুল ইসলাম জাহিদ ও নিজের লেখা ভাওয়াইয়া গান পরিবেশন করবেন।

রাজা আরো বলেন, লোকসঙ্গীতের অন্যতম ধারা ভাওয়াইয়া গান হচ্ছে ভাবের গান। তাছাড়া এই গানে বিরহ-ভাবটা একটু বেশিই থাকে, বিশেষ করে নারী বিরহ। বিরহের এই গান যে কারো মনকে উদাস করবেই। উৎসবে চটকা, দরিয়া, দীঘলনাশা, ক্ষীরলসহ ভাওয়াইয়ার বিভিন্ন পর্যায় ও অঙ্গের গান করব। সফিউল আলম রাজা মিডিয়া ও শ্রোতা-দর্শকের কাছে ভাওয়াইয়া রাজা, ভাওয়াইয়া রাজকুমার ও ভাওয়াইয়ার ফেরিওয়ালা নামে পরিচিত। – মরিয়ম ইয়াসমিন মৌমিতা

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: