Press "Enter" to skip to content

তোমার অপেক্ষায় সুরের ভুবন...

বাংলা সঙ্গীতের আকাশে যেন শোকের মেঘ জমে আছে। দিনে দিনে অভিভাবকহীন হয়ে যাচ্ছে আমাদের সঙ্গীতাঙ্গন। যারা বাংলা গানকে পৌছিয়ে দিয়েছিল সারা বিশ্বের সুর অনুরাগীদের কাছে তারা এক এক করে অচিন ডাকে চলে যাছে দূরে বহু দূরে।
এবং এটাই নিয়তির নীতি, বিধাতার বিধান।
এই পৃথিবীর জন্মলগ্ন হইতে কতো মানুষ এসেছে এই ভবের বাজারে, কতো মানুষ আসবে আবার চলে যাবে। এই জীবন মৃত্যুর মাঝপথে কিছু মানুষ তার সাধনা, তার ত্যাগ,তার ভালোবাসায় অমর হয়ে থাকে মানুষের মাঝে প্রজন্ম থেকে প্রজন্ম পর্যন্ত।

এইতো গত ২২ শে জানুয়ারি সকল সুর- বন্ধন, ভালোবাসার মায়া ছেড়ে চলে গেলে বাংলা সঙ্গীতের সাধক আহমেদ ইমতিয়াজ বুলবুল।

আহমেদ ইমতিয়াজ বুলবুল এর মৃত্যুর খবরটা আঘাত করে দেশের স্বর্ণালী গানের সম্রাট আলাউদ্দিন আলীর বুকে।
সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলী গুরুতর অসুস্থ হয়ে মঙ্গলবার রাতে রাজধানীর মহাখালীর আয়েশা মেমোরিয়াল হাসপাতালে ভর্তি করা হয়েছে। আলাউদ্দিন আলীর পরিবার সূত্রে জানা গেছে, পুরোনো অসুখেই কাবু হয়ে হাসপাতালে যেতে হয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী এই সঙ্গীত পরিচালককে। তার পরিবার সবার কাছে দোয়া চেয়েছে।

এদিকে আয়েশা মেমোরিয়াল হাসপাতাল সূত্রে জানা গেছে গুরুতর অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হয় আলাউদ্দিন আলীকে। চেকআপ শেষে তাকে লাইফ সাপোর্টে রাখার পরামর্শ দেয়া হয়েছে।

শ্রোতাদের প্রান ভরানো অসংখ্য গানের সুরকার ও সঙ্গীত পরিচালক আলাউদ্দিন আলী। ১৯৭২ সালে ‘ও আমার বাংলা মা’ দেশাত্মবোধক গানের মাধ্যমে সুরকার হিসেবে আত্মপ্রকাশ করেন। হৃদয় উজাড় করে সেই ১৯৭২ সাল থেকে শত শত শ্রুতি মধুর গান আমাদের উপহার দিয়েছেন তিনি। পারিবারিক সূত্রে জানা যায় দীর্ঘদিন ধরে কফ-কাশীর সমস্যায় ভুগেছেন তিনি এবং উন্নত চিকিৎসার জন্য উনাকে গত ০৪-০৭- ২০১৫-তে ব্যাংকক নিয়ে যাওয়া হয়েছিল। এই কালজয়ী গানের সুরকার বাংলাদেশের মানুষের মধ্যমণি। তিনি সঙ্গীতের একজন সফল মুক্তিযোদ্ধা। তিনি আধুনিক গানের ধারা ঠিক রেখে ভাব বৈঠকি গানও করেছেন – ‘আছেন আমার মুক্তার, আছেন আমার ব্যারিস্টার, শেষ বিচারের হাইকোর্টেতে তিনিই আমায় করবেন পাড় আমি পাপী তিনি জাবিনদার।’ এবং রোমান্টিক গানের পাশাপাশি সাধারণ মানুষ দুঃখের সাথী হয়ে সৃষ্টি করেছেন – জন্ম থেকে জলছি মাগো, একবার যদি কেউ ভালবাসতো, কারো আপন হইতে পারলি না অন্তর।
এদেশের নবীন প্রবীণ বেশিরভাগ শিল্পীই আলাউদ্দিন আলীর সুরে গান গেয়েছেন এবং ভারতীয় অনেক শিল্পীই ওনার সুরে গান গেয়ে জনপ্রিয়তা পেয়েছেন। তিনি অসংখ্য শ্রোতাপ্রিয়তা, শ্রুতিমধুর, চির সবুজ গান আমাদের উপহার দিয়েছেন যা প্রজন্ম থেকে প্রজন্মের সবাই মনে রাখবে। আজ সঙ্গীতাঙ্গন এবং এদেশে লক্ষ কোটি মানুষের পক্ষ হইতে এই প্রিয় মানুষটিকে জানাই স্বশ্রদ্ধেয় সালাম এবং দু’হাত ভরা প্রার্থনা। মহান আল্লাহ্‌ পাক যেন আলাউদ্দিন আলীকে সুস্থ করে আমাদের মাঝে ফিরিয়ে দেন। আলাউদ্দিন আলীর অসুস্থতার খবরে মনভাঙ্গা সঙ্গীতাঙ্গনের সবাই। উনার সুস্বাস্থ্যর জন্য সবাই দোয়া প্রার্থী। তিনি সুস্থ হয়ে ফিরে এসে আবার সুরের ভুবন আলোকিত করবে এই প্রত্যাশা সবার। – মোহাম্মদ আমিন আলীফ

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: