Press "Enter" to skip to content

কাজী তিতাসের ভাষার গান...

বাংলা গানকে যারা ভালবাসেন, ভালোলাগে যাদের মাটির গন্ধ, মনে কষ্টের তিমিরে যারা শহীদদের আত্মত্যাগের ইতিহাসকে বিশ্বাস করেন, বাংলা ভাষাকে বিনম্র চিত্তে যারা লালন পালন করেন, তাদের জন্যই এবারের একুশে ফেব্রুয়ারিতে কাজী তিতাশের গান ‘ওগো বাংলা মাগো ভুলে কি গেছো সোনার ছেলেদের’ গানটির কথা আর সুর প্রকৃতির সৌন্দর্য একদম মনে শান্তির স্বর্গ তৈরি করে। গানটি সম্পর্কে কাজী তিতাস বলেন, গানটির জন্য আমার সকল শিল্পী ও কলাকুশলীদের সবাইকে শুভেচ্ছা ও ভালোবাসা জানাই। সবাই গানটি ছড়িয়ে দেবেন। গান গাওয়া ছেড়েই দিয়েছি বলতে গেলে, না হয় এই গানটির বিচরণে থাকবো বেঁচে এই আমি।
১৯৪৮ থেকে বাহান্ন, তারপর উনসত্তুর, সত্তুর, একাত্তরে দীর্ঘ সংগ্রাম আন্দোলনের মধ্যদিয়ে জন্ম নেয় বাংলাদেশে। এই সময়ে প্রিয় জন্মভুমি হারিয়েছে তার শ্রেষ্ঠ সন্তানদের। যাদের স্মরণে হাজারো সঙ্গীত রচিত হয়েছে, হয়েছে কবিতা, গল্প, উপন্যাস। বিলেতের যান্ত্রিক সময়ের স্রোতে ভেসে তিতাস কাজী আজও বাংলা গানকে নিয়ে যেভাবে কাজ করে যাচ্ছে, তাতে অচিরে এই প্রবাসে আমরা বাংলা গানের ভান্ডারকে সমৃদ্ধ করে তুলতে পারবো।
‘ওগো বাংলা মাগো, ভুলেকি গেছো সোনার ছেলেদের’ গানটি রচনায় মুলত তিতাস কাজী কাজ করেছে, সাথে তাকে সহযোগিতা করেছে বশির আহমেদ ও সঞ্জয় মুখার্জী। অনবদ্য সুরে তিতাস কাজী দেশের বীর সন্তানদের জানিয়েছে গভীর মমতা। অত্যন্ত আবেদনময়ী এই গানটি এই একুশের প্রভাতফেরীর মহেন্দ্রক্ষনে বিশ্বব্যাপী মুক্তি পেয়েছে। বিলেতের প্রখ্যাত সঙ্গীত শিল্পী পরশ মনি, অমিত দে, পুতুল কাজী, মিলন বিশ্বাস সহ এই গানটিতে অংশগ্রহন করেছে ফজলুল বারী বাবু। একইসাথে বাংলার কন্ঠ শিল্পী ও মিডিয়া ব্যক্তিত্ব হাসান আবিদুর রেজা জুয়েল এই গানটিতে অংশ নিয়ে গানের মাধুর্যে এক অধিক মাত্রা যোগ করেছে। গানটির চিত্র গ্রহনে ছিলো বিলেতের স্বনামধন্য চিত্রগ্রাহক শিবলী। গানটির সঙ্গীত সংযোজনে ‘পার্থ মজুমদার’কে আজীবন স্মরণে রাখবে বাংলার মানুষ! ‘নতুন সূর্য্যের উদয় দেখেছি’ দীর্ঘ নয়মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর। এই গানে আমরা আবার সুন্দর একটি সকাল দেখতে পাবো, যেখান থেকে শুরু হবে নতুন বাংলাদেশের!
আমরা সবাই বাংলা গান শুনি আর বাংলা গানকে ছড়িয়ে দেই দেশের নানা প্রান্তে। – মোঃ মোশারফ হোসেন মুন্না

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: