Press "Enter" to skip to content

হাবিবের সময় পালিয়ে গেছে…

– মোশারফ হোসেন মুন্না

মানুষ মানুষের জন্য
জীবন জীবনের জন্য
একটু সহানুভূতি —
কালজয়ী গানটির কথা মনে পড়ে গেলো হাবীব এর মহান দৃষ্টিপট দেখে। যেই মানুষটি শিল্পী জীবনে এসেই অন্যর কথা ভেবেগেলো। এখনো সেই ভাবমূর্তি নিয়েই চলছেন সামনের দিকে। ২০১৯ সালের শুরুটা হাবিব আবারও নিজের চেয়েও অন্যের কণ্ঠ নিয়ে বেশি ভাবছেন! যেমনটা ভেবেছিলেন ক্যারিয়ারের একদম শুরুর দিকে। যার মাধ্যমে পাওয়া গেছে কায়া, হেলাল, শিরিন, ন্যানসি, জুলি, কণিকা, নির্ঝর, আরফিন রুমির মতো অসাধারণ শিল্পীদের। যার হাত ধরে এসেছে তারা দিয়েছে সুন্দর কন্ঠের ভালো লাগার কিছু গান। যদিও মাঝের দীর্ঘ সময় হাবিব নিজের জন্য বেশি সময় ব্যায় করেছেন। সম্প্রতি তার উদ্যোগে প্রকাশ পেয়েছে চলতি প্রজন্মের বেশ কয়েকজন শিল্পীর গান-ভিডিও। এরমধ্যে অন্যতম দুই শিল্পী ছিল পড়শী ও লিজাকে। দুটো গানই প্রশংসা পেয়েছে। পথ চলার প্রায় ২০ বছরের মাথায় এসে হাবিবের মধ্যে আরও একটি পরিবর্তন দেখা যাচ্ছে, মনোযোগী হয়েছেন নিজের ইউটিউব চ্যানেল ও নির্মাণ প্রতিষ্ঠান এইচডব্লিউ প্রোডাকশনস নিয়ে।

সেই ধারাবাহিকতায় দীর্ঘ বিরতির পর হাবিব আবারও ফিরছেন লোকগানে। সঙ্গে নিয়েছেন ক্যারিয়ারের শুরুর দিকের সঙ্গীত সহযোদ্ধা হেলালকে। লন্ডন প্রবাসী এই শিল্পী গাইলেন ‘কেন তারে ভালোবাসিলাম’ শিরোনামে গান।
বাউল সালামের কথা ও সুরের এই পুরনো গানটির নতুন সঙ্গীতায়োজন দিয়েছেন হাবিব।
এইচডব্লিউ প্রোডাকশনের ব্যানারে নির্মিত হয়েছে এর ভিডিও। যা হাবিব ওয়াহিদের নিজস্ব ইউটিউব চ্যানেলে উন্মুক্ত হয়েছে ১৭ এপ্রিল রাত ৮টায়। এমনটাই জানালেন হাবিব।
গানটি প্রসঙ্গে সঙ্গীতাঙ্গনকে জানিয়েছন শিল্পী, শুরু থেকেই দেশের বেশ কিছু বাউল শিল্পীর গান নিয়ে কাজ করছি। সবক’টি প্রকাশ করিনি। লোকগান নিয়ে আমার কাজ থেমে নেই। সেই ধারাবাহিকতায় এবার বাউল সালামের গানটি প্রকাশ করছি। সামনে আরও প্রকাশ পাবে। দীর্ঘ ১৫ বছর পর আমাদের দুই জনের গান প্রকাশ হলো। হেলালকে নিয়ে প্রথম ও শেষ কাজ করেছি ‘মায়া’ এ্যালবামে, ২০০৪ সালে। তারপর নানা কারণে আর গান প্রকাশ করা হয়নি। সময় কেমন করে পালিয়ে যায়, সেটাই ভাবছি।
শূন্য দশকের একেবারে শুরুর দিকে হাবিব সবাইকে চমকে দেন ‘কৃষ্ণ’ এ্যালবামটি প্রকাশ করে। হাবিবের সঙ্গীতে লোকগানের সেই এ্যালবামটিতে কণ্ঠ দেন লন্ডন প্রবাসী কায়া।
প্রচলিত রয়েছে, বাংলা গানের সাউন্ড ডিজাইন কিংবা সঙ্গীতায়োজনে প্রথম বিপ্লব এনে দেয় এই এ্যালবামটি। এরপর ২০০৪ সালে হাবিব আবারও চমকে দেন কায়ার সঙ্গে আরেক প্রবাসী শিল্পী হেলালকে নিয়ে ‘মায়া’ এ্যালবামটি প্রকাশ করে। সঙ্গীতাঙ্গন এর পক্ষ থেকে তার পথ চলার উন্নতি ও কল্যান কামনা করি।

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *