Press "Enter" to skip to content

সবাই তো চলে যাচ্ছে – সুবীর নন্দী…

মোশারফ হোসেন মুন্না।
‘ও আমার উড়াল পঙ্খী রে…
যা যা তুই উড়াল দিয়া যা’
আমি থাকি মাটির ঘরে
আমার চোখে পড়ে
তুই হইলি মেঘের উপর ভাসা…

হৃদয়াবেগী একটি গান। মনের গহীণকে নাড়া দিয়ে যায়। মাটির খাঁচার ভেতরে অস্থায়ী পাখিটিকে উড়ে চলে যাবার কথা বলেছেন জননন্দীত শিল্পী সুবীর নন্দী। ঠিকিই চলে গেলো। চলে যাবে এটাই তো নিয়তির বিধান। উড়াল দিয়েই চলে গেলেন চারবার পুরস্কার পাওয়া কণ্ঠশিল্পী সুবীর নন্দীর প্রাণপাখি। জীবনের সবগুলো সময় নষ্ট হবার পর সেই সময়টাতে রেখে গেছেন ভুলতে না পারার মত স্মৃতি। যা সময় অসময়ে মনে করিয়ে দিবে বেদনাবিধুর স্মৃতির পাতাতে।
দীর্ঘ ৪০ বছরের ক্যারিয়ারে সুবীর নন্দী গেয়েছেন আড়াই হাজারেরও বেশি গান। বেতার থেকে টেলিভিশন, তারপর চলচ্চিত্রেও উপহার দিয়েছেন অসংখ্য জনপ্রিয় গান।
ও আমার উড়াল পঙ্খী রে: শ্রাবণ মেঘের দিন সিনেমার জনপ্রিয় গান ‘ও আমার উড়াল পঙ্খী রে’।
দিন যায় কথা থাকে: ১৯৭৯ সালে মুক্তি পাওয়া ‘দিন যায় কথা থাকে’ সিনেমার শিরোনাম গানটি সুবীর নন্দীকে এনে দেয় তুমুল জনপ্রিয়তা।
ও মাস্টার সাব: ১৯৭৮ সালে কালজয়ী বাংলা সিনেমা অশিক্ষিত -এর বিখ্যাত ‘ও মাস্টার সাব আমি নাম দস্তখত শিখতে চাই’ গানটি ছিল সুবীর নন্দীর কণ্ঠের অন্যতম জনপ্রিয় গান।
পাখি রে তুই দূরে থাকলে: লাল গোলাপ সিনেমার জনপ্রিয় গান ‘পাখি রে তুই দূরে থাকলে কিছুই আমার ভালো লাগে না।’
কত যে তোমাকে বেসেছি ভালো: ১৯৮৬ সালে উছিলা সিনেমায় গাওয়া ‘কত যে তোমাকে বেসেছি ভালো’ সুবীর নন্দীর জনপ্রিয়তা অনেক গুণ বাড়িয়ে দেয়।
পৃথিবীতে প্রেম বলে কিছু নেই: ‘পৃথিবীতে প্রেম বলে কিছু নেই’ জনপ্রিয়তাও পায় সমান তালে।
তুমি এমনই জাল পেতেছো সংসারে: শুভদা সিনেমায় গাওয়া ‘তুমি এমনই জাল পেতেছো সংসারে’ গান সুবীর নন্দীকে এনে দেয় দ্বিতীয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার।
একটা ছিল সোনার কন্যা: শ্রাবণ মেঘের দিন সিনেমার আরেক জনপ্রিয় গান ‘একটা ছিল সোনার কন্যা’ গানটি সুবীর নন্দীকে তৃতীয় জাতীয় পুরস্কার এনে দেয়।
বন্ধু হতে চেয়ে তোমার: ‘বন্ধু হতে চেয়ে তোমার শত্রু বলে গণ্য হলাম’ সুবীর নন্দীর আরেকটি জনপ্রিয় গান।
কেন ভালোবাসা হারিয়ে যায়: সুবীর নন্দীর জনপ্রিয় গানের তালিকায় রয়েছে ‘কেন ভালোবাসা হারিয়ে যায়’ গানটি।
মঙ্গলবার বাংলাদেশ সময় ভোর সাড়ে চারটায় সিঙ্গাপুরে চিকিৎসাধীন একুশে পদকপ্রাপ্ত এ জনপ্রিয় শিল্পী মারা যান।

গত বছর ২০১৮ সালে সঙ্গীতাঙ্গন এর সাথে কথা হয় শিল্পী সুবীর নন্দীর। তিনি বলেন, সবাই তো চলে যাচ্ছে। আবদুল জব্বার চলে গেলো, তার চলে যাওয়াতে যেন আমার হৃদয়েও টান পড়ে গেলো। আমিও চলে যাবো। হয়তো একদিন আব্দুল জব্বারের মতো আমার মৃত্যুর খবরও ছড়িয়ে পড়বে চারদিকে। কিন্তু তার আগেই চাই জীবনকে সুন্দর করে মানুষের মাঝে উপস্থাপন করতে। যাবার পর যেন মানুষ আমাকে মনে রাখে এমন কিছু করে যেতে। কি করে যেতে চান যার জন্য মানুষ আপনাকে মনে রাখবে ? জবাবে সুবীর নন্দী বলেছিলেন। জীবনের স্বার্থকতা তো সেখানে যেখানে নিজের জন্য নয় ভাববো পরের জন্য। আমার শিল্প কর্মকে আমার মাঝে নয় অন্যের মাঝে বাচিয়ে রাখতে চাই। অন্যের জন্য কিছু করতে চাই। বাংলা গানের জন্য কিছু করতে চাই। তারপরও অনেক গান তিনি করেছেন। করেছেন কিছু গানের সুর। যা তার চলে যাবার পর আরো দৃষ্টিপট হয়ে দাড়িয়েছে। তার গাওয়া একটি গান থেকে শিক্ষা পেলাম দিন যায় কথা থাকে। সত্যিই আজ সবীর নন্দী নেই তার বলা কথাগুলো এখনো রেকোর্ডিং এ আছে। হয়তো তার মুখ থেকে আর কোন নতুন কথা শুনবো না। তবে যা বলে গেছেন তা নিয়েই স্মৃতিচারণা করতে পারি। সবার প্রিয় শিল্পী সুবীর নন্দী ভালো থাকুক ঐ পাড়ে। সঙ্গীতাঙ্গন এর পক্ষ থেকে শুভ কামনা ও আর্শিবাদ।

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *