Press "Enter" to skip to content

পাগল মনের শিল্পীর মন ভালো নেই…

মোশারফ হোসেন মুন্না।
পাগল মন,
মন রে..
মন কেন এতো কথা বলে…
আমি বাকে আমার মনটা বাকে
আজ ও পারলাম না আমার মনকে চিনিতে
পাগল মন, মনরে, মন কেন এতো কথা বলে।
আশি তোলায় সের হলে, চল্লিশ সেরে মণ
মনে মনে এক মন না হইলে মিলবে না ওজন
পাগল মনরে, মন কেন এতো কথা বলে।।

বাংলা গানের কালজয়ী এক ইতিহাস এই গান। আহ গান যেন গান নয়, জীবনের বাস্তব ভালোবাসার এক কাল্পনিক স্বপ্ন। মন একটা অনুভুতি সম্পর্ণ বস্তু যা দেখা বা ছোঁয়া যায় না। এমন মন আবার নিজের কথা শুনেনা। শুধু অন্যের কথা ভাবে। কিন্তু মন কেন বোঝেনা যে মনের সাথে মন মিলাতে এমন আরেকটা মন প্রয়োজন। মণে মণে যেমন মণ মিলে তেমনি মনের মত মন হলে নিজের মনের সাথে মিলে। এমনই কথার কালজয়ী গান গেয়েছেন শিল্পী দিলরুবা খান। এই গান গেয়ে বাংলা গানের শ্রোতাদের কাছে চিরস্থায়ী আসন করে নিয়েছেন প্রখ্যাত লোকসঙ্গীত শিল্পী দিলরুবা খান। গেয়েছেন অসংখ্য শ্রোতাপ্রিয় গান। মাঝখানে কিছুদিন সঙ্গীত থেকে দূরে থাকলেও আবারও নিয়মিত হয়েছেন। গাইছেন নিত্যনতুন গান। তারই ধারাবাহিকতায় এবার জি সিরিজের ব্যানারে আসছে তার নতুন গান ‘মন ভালো নেই’।
সময়ের জনপ্রিয়তম তরুণ কথাসাহিত্যিক সাদাত হোসাইনের লেখায় গানটির সুর করেছেন ‘ঘুড়ি তুমি কার আকাশে ওড়ো’ -খ্যাত গানের শিল্পী লুৎফর হাসান। সঙ্গীত আয়োজন মার্সেল। জি সিরিজের ব্যানারে শিগগিরই আসছে গানটি।
গানের বানে ভাসিয়ে নিবেন দিলরুবা খান তার গানের কথা ও সুরে। শিল্পী আবদুল আলীমের গান গেয়ে গানের জগতে যাত্রা শুরু দিলরুবা খানের। তাঁর বাবা সৈয়দ হামিদুর রশিদ রাজশাহী ও রংপুর বেতারের শিল্পী হলেও তিনি চাইতেন না তাঁর মেয়ে গান করুক। তবু গানের ব্যাপারে প্রবল আকর্ষণ আর নিজস্ব প্রতিভাই তাঁকে করে তুলেছে লোকগানের পরিচিত শিল্পী দিলরুবা খান। টেলিভিশনে নাটকে তাঁর গাওয়া ‘দুই ভূবনের দুই বাসিন্দা বন্ধু চিরকাল, রেল লাইন বহে সমান্তরাল’ গানটি গাওয়ার পর কখনও তাঁকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি।
১৯৯১ সালে তাঁর গাওয়া ‘পাগল মন মনরে’ এতটাই জনপ্রিয়তা পায় যে তাঁর নামই হয়ে যায় পাগল মন দিলরুবা। সঙ্গীতাঙ্গন এর পক্ষ থেকে তার জন্য শুভেচ্ছা ও অভিনন্দন।

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *