Press "Enter" to skip to content

মাহবুবুল এ খালিদের দৃষ্টি-সৃষ্টি…

– সালমা আক্তার।
কখনও কবি, কখনও গীতিকবি, কখনও সুর স্রষ্টা রূপে ভাবের মাঝে ডুবে থাকা তাঁর পথচলা, শত ব্যস্ততার মাঝেও ভালোবেসেন সংগীতকে, ভালোবাসেন আত্মার প্রশান্তির জন্য লেখার মাঝে ডুবে যেতে, সৃষ্টি করেছেন আপন মনে নিভৃতে নিরজনে শিশুতোষ গান, বাউল গান, ব্যান্ডের গান, বিদায় সংগীত, গণ সংগীত, লোক সংগীত, হামদ-নাত, উদ্দীপনা সংগীত, দেশাত্মবোধক গান, প্রার্থনা সংগীত, ক্রীড়া সংগীত, থিম সং, ধর্মীয় গান ইত্যাদি। অসংখ্য গান কবি, সুর সৃষ্টি হয়েছে তাঁর হাতে, তিনি মাহবুবুল এ খালিদ। তাঁর কবিতার মাঝে তিনি তুলে ধরেছেন নিজ পরিচয় –

আমি এক ক্ষণিকের কবি
জীবন ঘষে আঁকি আমি জীবনের ছবি
তোমাদের বলছি সবিনয়
না বলা থাকনা আমার আজকে পরিচয় ॥

গানের মাঝে রইলো লেখা
আমার গানের ইতিহাস
শুনল তারে করবে সবাই আবার পরিহাস।

যা দেখিগো চারিধারে ভাবিগো এ অন্তরে
তাহাই আমার গান কবিতা লিখি পাতা ভরে।
যদিগো চাও জানতে আমারে
শোনগো গান বেশি করে। – মাহবুবুল এ খালিদ

সঙ্গীতাঙ্গনকে প্রচন্ড রকমের ভালোবাসেন তিনি, নবীন, প্রবীন অনেকেই কন্ঠ দিয়েছেন তাঁর রচিত গানে, উল্লেখযোগ্য ন্যান্সি, রোমান, সাবরিনা নওশিন, এলিটা, মৌটুসি, সালমা, সাব্বির, প্রতিক হাসান, মেহেদী হাসান, টিনা মোস্তারী, সংগীতা, প্রিয়াংকা বিশ্বাস, দেশ বরেণ্য সুবীর নন্দী, নন্দিতা, ইমরান, রাফসান, পুলক, মুহিন, কনা, রাজীব, রান্টি, সামিনা চৌধুরী সহ আরও অনেকেই, এভাবেই তিনি নিজেকে হারাতে চান সুরের দোলায়, প্রেমের খেয়ায়। তাঁর রচিত গানে সংগীত পরিচালক ছিলেন মোস্তফা আহমেদ, আহমেদ ইমতিয়াজ বুলবুল, ইমন সাহা, ইবরার টিপু, আতিকুর রহমান রোমান, কিশোর দাশ।
পবিত্র লাইলাতুল কদরের সম্মার্থে, কদর রাতের উদ্দেশ্য ও তৎপর্য নিয়ে ‘শব-ই-কদর’ শিরোনামে গান লিখেন মাহবুবুল এ খালিদ। গানটির সুর ও সংগীত পরিচালনা করেছেন প্রয়াত সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল। গানে কন্ঠ দিয়েছেন সাব্বির ও টিনা মোস্তারী। কবি মাহবুবুল এ খালিদ পর্দার আড়ালে ও পর্দার সামনের মানুষগুলো ভালোবাসা কুড়াতে দীর্ঘ দিন ধরে নিজেকে জড়িয়ে রেখেছেন গান, কবিতা ও সুরের সৃষ্টির মাঝে, আছেন আনন্দ উল্লাসে। ভক্তদের ভালোলাগা অনুভূতির ছোঁয়া নিতে তাঁর সকল আয়োজন। আয়োজনের মাঝে আত্মতৃপ্তি নিয়ে চলছে, চলুক জীবন তরী।

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *