Press "Enter" to skip to content

ছায়ানট কলকাতার নজরুল মেলা ২০১৯…

– কলকাতা থেকে স্বাগত গঙ্গোপাধ্যায়।
ছায়ানট (কলকাতা)-এর আয়োজনে ‘নজরুল মেলা ২০১৯’-এর সূচনা-অনুষ্ঠান সুসম্পন্ন হলো গত ২রা জুন কলকাতার গুরুসদয় মিউজিয়াম সংলগ্ন উদ্যানে। সুন্দর প্রাকৃতিক পরিবেশে, কাজী নজরুল ইসলামের গান ও কবিতায় সাজানো এই মনোজ্ঞ প্রভাতী অনুষ্ঠানের পরিকল্পনা ও পরিচালনার দায়িত্বে ছিলেন বিশিষ্ট সঙ্গীতশিল্পী সোমঋতা মল্লিক। একক ও সমবেত পরিবেশনা মিলিয়ে পঞ্চাশ জনেরও বেশি শিল্পী অংশগ্রহণ করেন এই অনুষ্ঠানে। উপস্থিত ছিলেন দেবযানী মজুমদার, রত্না সাহা, রিতা কমল, ড: অনিন্দিতা মন্ডল, মীনাক্ষী ব্যানার্জী, ইন্দ্রানী রায় সেনগুপ্ত, সোমঋতা মল্লিক, দর্পনারায়ণ চট্টোপাধ্যায় পরিচালিত ‘পুনশ্চ’, কাকলী সেন ও টিনা বিশ্বাস পরিচালিত ‘সাংস্কৃতিকী একাডেমী অফ পারফর্মিং আর্ট’, পাপিয়া দেবনাথ পরিচালিত ‘আগমনী’, এবং সোমঋতা মল্লিক পরিচালিত ‘ছায়ানট (কলকাতা)-এর শিল্পীবৃন্দ। সঞ্চালনার দায়িত্বে ছিলেন বিংশতি বসু মুখোপাধ্যায়। তবলা-সঙ্গতে ছিলেন প্রীতিশ দাস, পারকশনে ছিলেন তরুন দাশ।

কবিতীর্থ চুরুলিয়াতে আসন্ন ১২০তম নজরুল জন্মজয়ন্তী উপলক্ষে গত ২৬শে মে চুরুলিয়া নজরুল একাডেমি আয়োজিত ৪১তম নজরুল মেলাতে কলকাতার বিশিষ্ট সঙ্গীতসংস্থা কোয়েস্ট ওয়ার্ল্ড থেকে প্রকাশিত হলো — শিশু-কিশোরদের জন্য রচিত কাজী নজরুল ইসলামের ৫১টি কবিতার আবৃত্তি সংকলন – ‘ছোটদের নজরুল’, নিবেদনে ছায়ানট (কলকাতা), পরিকল্পনা ও পরিচালনায় সোমঋতা মল্লিক, প্রকাশনায় স্বাগত গঙ্গোপাধ্যায়। এটি সিডি আকারে ছাড়াও, ২৪০টি দেশে আইটিউন্স ও আমাজনের মতো সমস্ত ডিজিটাল প্লাটফর্মেও পাওয়া যাবে।

এছাড়াও, ‘কলকাতা নজরুল মেলা’-র কার্যক্রমের অংশ হিসেবে ছায়ানট (কলকাতা) আয়োজন করেছে ‘নজরুল কবিতা উৎসব ২০১৯’ – আগামী ১৪ ও ১৫ই জুন কলকাতার শরৎচন্দ্র বাসভবনে এবং ১৬ই জুন গড়িয়াহাটের শরৎ স্মৃতি সদনে। বিভিন্ন বিশিষ্ট মানুষের উপস্থিতিতে ওই দিন কোয়েস্ট ওয়ার্ল্ড থেকে কলকাতাতেও আনুষ্ঠানিকভাবে মুক্তি পাবে ‘ছোটদের নজরুল’ শীর্ষক অ্যালবামটি।

বিগত কয়েক বছরে কোয়েস্ট ওয়ার্ল্ড থেকে প্রকাশ পেয়েছে আরও বেশ কিছু উল্লেখযোগ্য নজরুল-সম্পর্কিত সিডি ও ডিভিডি। ‘নজরুল’ – দুই বাংলার সুনির্বাচিত ৬০জন শিল্পীর কণ্ঠে ১৩০টি নজরুল-সঙ্গীতের এক অসামান্য সঞ্চয়ন; ‘বুলবুল কাঁদে গজল গানে’ – নজরুলের ১২টি বাংলা গজল ও সেই বিষয়ক তথ্যের একটি অনবদ্য ভিডিও উপস্থাপনা (ভাষ্যপাঠে সৌমিত্র চট্টোপাধ্যায় ও সঙ্গীতে সোমঋতা মল্লিক); ‘ইতি নজরুল’ – দুই বাংলার সুনির্বাচিত ৪১জন শিল্পীর কণ্ঠে নজরুলের ৫৭টি পত্রের শ্রুতিভাষ্যপাঠ; ‘ঝিঙে ফুল’ – নজরুলের ঝিঙে ফুল কাব্যগ্রন্থের এক সামগ্রিক উপস্থাপনা; ‘জানা-অজানা নজরুল’ – ড: রফিকুল ইসলামের লেখনীতে কাজী নজরুল ইসলামের জীবনের বহু জানা-অজানা তথ্যসমৃদ্ধ শ্রুতিভাষ্য। উপরিউক্ত শেষ তিনটি সুপ্রশংসিত উদ্যোগের পরিকল্পনা ও পরিচালনার দায়িত্বে ছিলেন সোমঋতা মল্লিক, নিবেদনে ছায়ানট (কলকাতা)।

প্রসঙ্গত উল্লেখ্য, কোয়েস্ট ওয়ার্ল্ডের কর্ণধার স্বাগত গঙ্গোপাধ্যায়ের উদ্যোগে বিগত কয়েক মাস আগে শুরু হওয়া কাজী নজরুল ইসলাম-সম্পর্কিত সমস্ত প্রকল্প-পণ্য সম্বলিত ওয়েবসাইট ‘নজরুল.ইন’-এর অন্তর্গত ‘রেডিও নজরুল’-এ প্রতিদিন অবিরামভাবে শোনা যাবে আঙুরবালা-ইন্দুবালা দেবীর সময়কাল থেকে সাম্প্রতিক কালের অগণিত নজরুল-সঙ্গীত ও নজরুল-কবিতা আবৃত্তি উপস্থাপনা। নজরুলের সৃষ্টি ও কর্মজীবন নিয়ে তৈরী এই ধরণের মননশীল উদ্যোগ প্রশংসনীয়।

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *