Press "Enter" to skip to content

না, এভাবে মেনে নেওয়া যায় না…

– মোশারফ হোসেন মুন্না।
না, এভাবে মেনে নেয়া যায় না। কিন্তু মানতে হবে কারণ এ যে নিয়তির বিধান। যাদের পৃথীবিতে আগমন হয় তারা চলেও যায়। যেতে হয়। কিন্তু মনকে কিছু কিছু বিষয় বিশ্বাস করানো যায় না। মানতে চায়না মনটা। চলে গেছেন অনেকে চলে যাবেন। তাদের মধ্যে আইয়ূব বাচ্চু একজন যাকে নিয়ে ১৮ অক্টোবর থেকে শুরু হয়েছে নানা গুঞ্জন। সঙ্গীতাঙ্গনে পড়েছে শোকের ছাঁয়া। ব্যাথিত হয়েছে হাজারো ভক্তের মন। সেই প্রয়াত ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চুর প্রতি শ্রদ্ধা জানিয়ে নতুন একটি গানে কণ্ঠ দিয়েছেন গুণী সঙ্গীতশিল্পী ফাহমিদা নবী ও এস আই টুটুল। তাদের কণ্ঠের এই গানটির শিরোনাম ঠিক করা হয়েছে ‘না এভাবে মেনে নেওয়া যায় না’। এর কথা ও সুর করেছেন লন্ডন প্রবাসী তিতাস কাজী। সঙ্গীতায়োজনে মীর মাসুম।
এ গান নিয়ে ফাহমিদা নবী বলেন, আইয়ুব বাচ্চুর প্রতি সম্মান ও শ্রদ্ধা জানিয়ে গানটি করা হয়েছে। কারণ বাংলা গানে আইয়ুব বাচ্চুর অবদান ভুলে যাওয়ার নয়। তার অকালে চলে যাওয়াটা সঙ্গীতের জন্য একটা অপূরণীয় ক্ষতি। তাই তার সম্মানে গানটিতে কণ্ঠ দিতে পেরে আমি আনন্দিত। আর গানটিও বেশ ভালো হয়েছে। আসছে আইয়ুব বাচ্চুর জন্মদিনে গানটি প্রকাশ করা হবে।
গত বছরের ১৮ অক্টোবর এলআরবি’র প্রধান ব্যান্ড তারকা-সঙ্গীতশিল্পী আইযুব বাচ্চু পৃথিবীর মায়া ছেড়ে না ফেরার দেশে চলে যান। তার এভাবে চলে যাওয়াটা খুবই কষ্টের ছিলো। তাকে নিয়ে এই গানটির পরিকল্পনা করেছেন কাজী তিতাস। তিনি সঙ্গীতাঙ্গনকে বলেন, হঠাৎ করে যখন শুনি বাচ্চু ভাই নাই! বিশ্বাস হচ্ছিলো না কোন ভাবেই। সাথে সাথে ঢাকা থেকে খবর এলো সত্যিই উনি নাই। মারা গেছেন। আমাদের ছেড়ে পরপারে পাড়ি জমিয়েছেন। শুরু হলো মনের মধ্যে কষ্টের ঝড়। বইতেছে তিব্র দমকা হাওয়া। ঝড়তেছে নিজের অজান্তে চোখের জল। চারদিক যেনো থমকে গেছে। পরিবেশটাও যেনো আমারই মত হঠাৎ স্তব্ধ হয়ে আছে। মাত্র দুই দিন আগে যার সাথে কথা হলো গল্প হলো সেই মানুষটা আজ নেই! মনটা বিষন্ন। ভাবছি মানুষটা আমাকে কত আদর করতো। কত ভালোবাসতো। সেই বিজয় নগরের সারগাম স্টুডিও থেকে আমরা কত স্মৃতি নিয়ে কথা বলতাম। আজ যেনো সবই স্মৃতি হয়ে গেছে। বাসায় নিজের গীটার দেখলেই বুকের ভিতর যন্ত্রণা হতো। মিউজিক থেকে দুরে থেকেছি ১৫ দিন। তিনি বলেন, হঠাৎ করে একদিন সারা রাত কাজ করে বাসায় ফিরি আর এসেই গীটারটা জোড় করেই ধরি।
আর আনমনেই গেয়ে ওঠলাম। না এভাবে মেনে নেয়া যায় না। আর সেই চিন্তা থেকেই গানটা করা। আর আমি আমাদের টিম মেম্বার প্রিন্স ও মাসুমকে জানালাম আর সে গেয়ে পাঠালো। এতো সুন্দর গাইলো! তখন আমি গানটি ভালোবাসার মানুষ ফাহমিদা আপা ওএস আই টুটুলকে শুনালাম। আর ওরা একবারেই রাজি হয়ে গেলো গাইতে। হলো নতুন দুইটা ভার্সন। প্রথম ভার্সনে শিল্পী প্রিন্স মাহফুজ এবং দ্বিতীয় ভার্সনে একটি ফাহমিদা আপা একটি এস আই টুটুল। এভাবেই গানটি সৃষ্টি হলো। আমরা আসলে যারা চলে যায় তাদেকে ভুলতে পারিনা। তাদের কথা কর্ম আমাদের মনে করিয়ে দেয়। তেমনি আইয়ুব বাচ্চুর কথাও আমরা কখনো ভুলবোনা। সবাইকে শুভেচ্ছা ও অভিন্দন জানাই।

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *