Press "Enter" to skip to content

অনুভূতির দ্যুতি স্পর্শের আরেক নাম সঙ্গীত…

– সালমা আক্তার।
সামিনা চৌধুরী নাম শুনতেই খুব চেনা মূখটি চোখের সামনে ভেসে উঠে, মিষ্টি একটি মূখ, কি যে অসাধারণ তাঁর কন্ঠ। কন্ঠের যাদু দিয়ে খুব অল্পতেই হৃদয়ের মধ্যে প্রবেশ করে যায় মানুষটি। ভালোলাগার ঢেউ তোলে অনুভবে। কখনও আধুনিক গান, কখনও ক্লাসিক্যাল, কখনও রবীন্দ্র সঙ্গীত গেয়েছেন। বেশ কিছু বাদ্যযন্ত্রেও তিনি পারদর্শী কিবোর্ড, হারমোনিয়াম। শিল্পীর সত্যিকার গুণ শুদ্ধ শিখনের মধ্যে মিলিয়ে রয়। সত্যিকার কন্ঠ সাধক সেটা সহজে অনুধাবন করতে পারে। আজ ২৮ আগষ্ট, গুণী শিল্পীর জন্মদিন। জন্মদিনকে নিয়ে সামিনা চৌধুরী বলেন, আগষ্ট মাস আমার প্রিয়, প্রিয় মানুষদের সাথে নিয়ে আজকের দিনটি কাটাতে ভালোলাগে। আমার পরিবার ও আমার সন্তান এদিনকে ঘিরে আমাকে খুব খুব খুশি রাখতে চায়, আমার শান্তির জন্য প্রার্থনা করে। আমার নিজেরও ইচ্ছে জাগে ভালো কিছু কাজ করতে, এ দিনটি এলে আবার নতুন উৎসাহ ফিরে পাই। শ্রোতাদের উদ্দেশ্যে ভালো গান উপহার দিতে।
সঙ্গীত সম্পর্কে সামিনা চৌধুরী বলেন, ক্ষুদ্র পরিসরে সঙ্গীত নিয়ে বলা সম্ভব নয়, সঙ্গীত বিশাল এক মাধ্যম, শান্তি, আলো, স্বপ্ন, ইচ্ছা, আকাঙ্ক্ষা, আনন্দ, ভালোলাগা ও সততার। যেখানে অসততা, অন্ধকার ও অশান্তি রয়েছে সেখানে সত্যিকারের সঙ্গীত নেই। সঙ্গীত মানেই পবিত্রতার দ্যুতি ছড়ানো ক্ষণ। যে চিনতে পারে সে যত্ন করে বুকের ভেতর লালন করে, আর যে চিনতে পারে না, সত্যিকার অর্থে সে বড় দূর্ভাগা।
শ্রোতাদের উদ্দেশ্যে এইটুকুই বলবো ভালো গান শুনুন, গানের মধ্যে সুন্দর ও শুদ্ধ কথা, সুর, সংগীত ও গায়কির সন্ধান করে গান শুনুন। আর আমার জন্য দোয়া করবেন, সব সময় যেন ভালো গান আপনাদের উপহার দিতে পারি। বাংলা গান বেঁচে থাক কালজয়ী গানের মধ্য দিয়ে।

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *