Press "Enter" to skip to content

স্মরণে নজরুল…

– কলকাতা প্রতিনিধি।
কলকাতাতে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হলো কাজী নজরুল ইসলামের জীবন ও সৃষ্টির বিভিন্ন দিক নিয়ে দুই বাংলার বিশিষ্ট ৪০ জনের স্মৃতিচারণার শ্রুতিভাষ্য সম্বলিত সিডি-এ্যালবাম ‘স্মরণে নজরুল’। বিভিন্ন জীবনীকারের লেখা থেকে যেমন আমরা নজরুলকে জানতে পারি, ঠিক সেরকমই ওঁনার অগ্রজ বা অনুজ বিশিষ্টজন যাঁরা, তাঁদের স্মৃতিকথা বা বিশ্লেষণও এক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সেইরকমই বিশিষ্ট ৪০ জনের দুষ্প্রাপ্য স্মৃতিচারণা এবার অডিও-এ্যালবাম আকারে প্রকাশিত হলো কোয়েস্ট ওয়ার্ল্ড থেকে। এই স্মৃতিকথাগুলি পাঠ করেছেন বিশিষ্ট বাচিকশিল্পী শ্রী দেবাশিস বসু, প্রথিতযশা সঙ্গীতশিল্পী ও আকাশবাণী রেডিও-র সঞ্চালিকা শ্রীমতি ভাস্বতী দত্ত ও নজরুলসঙ্গীতশিল্পী শ্রীমতি সোমঋতা মল্লিক। ছায়ানট (কলকাতা) নিবেদিত ও কোয়েস্ট ওয়ার্ল্ড পরিবেশিত এই স্বতন্ত্র এ্যালবামটির পরিকল্পনা ও পরিচালনায় রয়েছেন শ্রীমতি সোমঋতা মল্লিক এবং প্রকাশনার গুরুদায়িত্বে রয়েছেন শ্রী স্বাগত গঙ্গোপাধ্যায়।

কাজী নজরুল ইসলামের ৪৩তম প্রয়াণ-দিবস উপলক্ষে নজরুলতীর্থ ও হিডকো আয়োজিত অনুষ্ঠানে গত ২৯শে আগস্ট ছায়ানট (কলকাতা)-র তরফে কোয়েস্ট ওয়ার্ল্ড-এর এই সাম্প্রতিকতম নজরুল-বিষয়ক সিডি ‘স্মরণে নজরুল’ তুলে দেওয়া হলো বিশিষ্ট অতিথিবর্গদের। উপস্থিত ছিলেন হিডকো-র চেয়ারম্যান শ্রী দেবাশিস সেন, রবীন্দ্রতীর্থ ও নজরুলতীর্থ-র কিউরেটর শ্রী অনুপ মতিলাল, শ্রী প্রশান্ত মাজি, শ্রী নারায়ণ শীল প্রমুখ ছাড়াও ছায়ানট (কলকাতা)-র সভাপতি শ্রীমতি সোমঋতা মল্লিক।

কোয়েস্ট ওয়ার্ল্ড-এর তরফে ‘স্মরণে নজরুল’ সিডিটি গত ৩০শে আগস্ট আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হলো দক্ষিণ কলকাতার ‘মিউজিক ক্যাফে’-তে। উপস্থিত ছিলেন এই এ্যালবামের সঙ্গে যুক্ত ৪ জন – শ্রী দেবাশিস বসু, শ্রীমতি ভাস্বতী দত্ত, ছায়ানট (কলকাতা)-র সভাপতি শ্রীমতি সোমঋতা মল্লিক ও কোয়েস্ট ওয়ার্ল্ডের কর্ণধার শ্রী স্বাগত গঙ্গোপাধ্যায়। এছাড়াও এই এ্যালবাম বিষয়ে মূল্যবান বক্তব্য রাখেন সুপরিচিত কবি ও সাহিত্যিক জনাব সৈয়দ হাসমত জালাল। বহু বিখ্যাত সঙ্গীতশিল্পী ও নজরুলপ্রেমী মানুষদের সমাগমে এই অনন্য অনুষ্ঠান এক অন্য মাত্রা পায়।

ছায়ানট (কলকাতা)-র সভাপতি শ্রীমতি সোমঋতা মল্লিক জানান, দীর্ঘ দশ বছর ধরে ছায়ানট (কলকাতা) কাজী নজরুল ইসলামের সৃষ্টির বিভিন্ন দিক নিয়ে কাজ করছে। বিভিন্ন আঙ্গিকে কাজী নজরুল ইসলামের বৈচিত্রপূর্ণ জীবনকে সকলের সামনে তুলে ধরার এটি এক ক্ষুদ্র প্রয়াস। এই সুবিশাল কাজটি করার ক্ষেত্রে আমি বিশেষভাবে কৃতজ্ঞ বাংলাদেশের কবি নজরুল ইনস্টিটিউটের বর্তমান নির্বাহী পরিচালক মোঃ আব্দুর রাজ্জাক ভূইঞার কাছে এবং অবশ্যই শ্রী দেবাশিস বসু ও শ্রীমতি ভাস্বতী দত্তের কাছে, যাঁদের নিরন্তর উৎসাহ আমাকে এই কাজটি করার প্রেরণা জুগিয়েছে।

বিগত কয়েক বছরে কোয়েস্ট ওয়ার্ল্ড থেকে প্রকাশ পেয়েছে আরও বেশ কিছু উল্লেখযোগ্য নজরুল-সম্পর্কিত সিডি ও ডিভিডি। ‘নজরুল’ – দুই বাংলার সুনির্বাচিত ৬০জন শিল্পীর কণ্ঠে ১৩০টি নজরুল-সঙ্গীতের এক অসামান্য সঞ্চয়ন; ‘বুলবুল কাঁদে গজল গানে’ – নজরুলের ১২টি বাংলা গজল ও সেই বিষয়ক তথ্যের একটি অনবদ্য ভিডিও উপস্থাপনা (ভাষ্যপাঠে সৌমিত্র চট্টোপাধ্যায় ও সঙ্গীতে সোমঋতা মল্লিক); ‘ইতি নজরুল’ – দুই বাংলার সুনির্বাচিত ৪১জন শিল্পীর কণ্ঠে নজরুলের ৫৭টি পত্রের শ্রুতিভাষ্যপাঠ; ‘ঝিঙে ফুল’ – নজরুলের ‘ঝিঙে ফুল’ কাব্যগ্রন্থের এক সামগ্রিক উপস্থাপনা; ‘জানা-অজানা নজরুল’ – ড: রফিকুল ইসলামের লেখনীতে কাজী নজরুল ইসলামের জীবনের বহু জানা-অজানা তথ্যসমৃদ্ধ শ্রুতিভাষ্য; ও ‘ছোটদের নজরুল’ – শিশু-কিশোরদের জন্য রচিত কাজী নজরুল ইসলামের ৫১টি কবিতার আবৃত্তি সংকলন। উপরিউক্ত শেষ চারটি সুপ্রশংসিত উদ্যোগের পরিকল্পনা ও পরিচালনার দায়িত্বে ছিলেন সোমঋতা মল্লিক, নিবেদনে ছায়ানট (কলকাতা)।

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *