Press "Enter" to skip to content

কবি নজরুল স্মরণে এডিনবরা ইউনিভার্সিটিতে অনুষ্ঠানমালা…

– বিশেষ প্রতিনিধি।
১০ অক্টোবর ২০১৯ (এডিনবরা, স্কটল্যান্ড)।
কবি কাজী নজরুল ইসলাম স্মরণে ৯ই অক্টোবর ২০১৯ বুধবার বিকেলে স্কটল্যান্ডে আয়োজিত হয় ‘গাহি সাম্যের গান’ এক বিশেষ অনুষ্ঠানমালা। স্থানীয় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশী বাঙালী কমিউনিটির যৌথ উদ্যোগে এবং নজরুল গবেষক ও বরেণ্য নজরুল সঙ্গীতশিল্পী সোমঋতা মল্লিকের পরিকল্পনায় এডিনবরা ইউনিভার্সিটিতে আয়োজিত হয় এই অনুষ্ঠান। এতে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান, তথ্যচিত্র প্রদর্শনী ও মতবিনিময়।
অনুষ্ঠানের শুরুতেই আগতদের শুভেচ্ছা জানান এডিনবরা ইউনিভার্সিটির ড. সুমিত কোণার এবং বাংলা স্কটের সম্পাদক মিজান রহমান। অনুষ্ঠানের প্রথমার্ধে নজরুল ইসলামের জীবনী ভিত্তিক একটি ডকুমেন্টারী ফিল্ম ‘নজরুল জীবন-পরিক্রমা’ প্রদর্শিত হয়। এই তথ্য চিত্রটির পরিচালক হলেন কলকাতার প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা মুজিবুর রহমান। ফিল্ম প্রদর্শনী শেষে সংক্ষিপ্ত পর্যালোচনা অংশ নেন নেপিয়ার ইউনিভার্সিটির প্রফেসর বাসবী ফ্রেজার।
আয়োজনের দ্বিতীয় ধাপে সোমঋতা মল্লিকের পরিচালনায় শুরু হয় সাংস্কৃতিক পর্ব। এতে দলীয় নজরুল সঙ্গীতে অংশ নেন অনন্যা ভৌমিক, ইশরাত জাহান, ডা: উৎসা কর্মকার, ফাহমিদা সুলতানা, সুকন্যা ভান্ডারী পাল, অনিন্দিতা বেরা সামন্ত ও মুনমুন দেব।
প্রবাসে বেড়ে ওঠা শিশুদের পরিবেশনায় কবিতা আবৃত্তি ও নজরুলের গান আগতদের নজর কাড়ে। ‘গাহি সাম্যের গান’ কবিতাটি আবৃত্তি করে আ.স.ম মুহতাসিম রোজেন। ক্ষুদে শিল্পী মোহতা বিন মিজান আবৃত্তি করে ‘খুকী ও কাঠবেড়ালী’। বড়দের মধ্যে আবৃত্তি করেন – আ.স.ম মিরন ও খালেদ হুসাইন। গান, কবিতা আবৃত্তি ও কথামালার মধ্যে পুরোটা অনুষ্ঠান জুড়ে ওঠে আসে কবি নজরুলের অমর সৃষ্টির বিভিন্ন দিক।
অনুষ্ঠানে গান পরিবেশন করেন শিশু শিল্পী ইবতেসিমা তাবাসসুম রোজ ও আতকিয়া ফার্জী মির্জা। এছাড়া বড়দের মধ্যে একক নজরুল সঙ্গীত পরিবেশন করেন আকাশদ্বীপ দে ও আগমনী গাঙ্গুলী মিত্র। স্থানীয় শিল্পীদের গাওয়া নজরুলের গান দর্শক শ্রোতারা প্রাণভরে উপভোগ করেন।
আয়োজনের শেষ পর্বে আগত অতিথিরা মতবিনিময় সভায় অংশ নেন। বক্তব্য রাখেন স্কটল্যান্ডের বিশিষ্ট কমিউনিটি ব্যাক্তিত্ব, উদ্যোক্তা ও স্কটল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের সাবেক অনারারী কনসাল ড. ওয়ালী তছর উদ্দিন এমবিই, থিছল শাপলা কালচার‌্যাল গ্রুপের প্রেসিডেন্ট ফখরুল ইসলাম ও প্রবীণ কমিউনিটি ব্যাক্তিত্ব শিক্ষাবিদ শাহনুর চৌধুরী।
বক্তারা বলেন, নজরুলের জীবন ও কর্ম সকল দেশের ও সর্বযুগের মানুষের জন্য প্রেরণাদায়ক। প্রবাসে বেড়ে ওঠা বাঙালী কমিউনিটির নতুন প্রজন্মের মাঝে কবি নজরুলকে পরিচয় করিয়ে দেয়া অত্যন্ত প্রয়োজন। আয়োজকদের ভুয়সী প্রশংসা করে বক্তারা আরও বলেন, দুই বাংলার মানুষের মধ্যে সেতুবন্ধন রচনায় এ জাতীয় অনুষ্ঠান গুরুত্বপুর্ণ ভুমিকা রাখবে।
সোমঋতা মল্লিক বলেন- স্কটল্যান্ডের বাঙালী কমিউনিটির মাঝে নজরুলের প্রতি গভীর ভালবাসা দেখে আপ্লুত। প্রবাসী দুই বাংলার মানুষের উদ্যোগে নজরুলকে নিয়ে এই আয়োজনের সাথে যুক্ত হতে পেরে আমি সত্যিই আনন্দিত ও গর্বিত।
অনুষ্ঠানের আয়োজকবৃন্দ ছিলেন এডিনবরা ইউনিভার্সিটির শিক্ষাবিদ ড. সুমিত কোণার, থিছল শাপলা কালচার‌্যাল গ্রুপ ও স্কটল্যান্ড থেকে প্রকাশিত বাংলা অনলাইন নিউজ পোর্টাল বাংলা স্কট নিউজ। অনুষ্ঠানে আগতদের ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠান সমাপ্ত হয়। আয়োজকরা বলেন – ভবিষ্যতে তারা যৌথ উদ্যোগে বিভিন্ন সাস্কৃতিক কার্যক্রম চালিয়ে যাবেন।

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *