আব্দুল জব্বার স্মরণে…

‘কোথায় আমার নীল দরিয়া’ বাংলাদেশী কণ্ঠশিল্পী আব্দুল জব্বারের প্রথম মৌলিক গানের এ্যালবাম। এ্যালবামের গীতিকার আমিরুল ইসলাম, সুরকার গোলাম সারোয়ার। ২০১৭ সালে অনলাইনে মুক্তি পেলে এ্যালবামটি সংবাদ মাধ্যমে ব্যাপক আলোচিত হয়। ‘কোথায় আমার নীল দরিয়া’ এ্যালবামের কাজ শুরু হয় ২০০৮ সালে। এ্যালবামের ‘এখানে আমার পদ্মা মেঘনা’ গানটি শিল্পী আব্দুল জব্বারের কণ্ঠে রেকর্ড হয় বাংলাদেশ টেলিভিশনে প্রচারের জন্যে। পরে তিনি ঐ গানের গীতিকার আমিরুল ইসলামের কাছে একটি এ্যালবাম করার ইচ্ছা প্রকাশ করলে গীতিকার আমিরুল এ্যালবামের বাকি গানগুলো রচনা করেন এবং সুরকার গোলাম সারোয়ার তাতে সুরারোপ করেন। ২০০৯ সালে এ্যালবামের কাজ শেষ হলেও নানা জটিলতার কারণে এ্যালবামটি মুক্তি পায় ২০১৭ সালে। রেকর্ডের পর থেকে এ্যালবামের গানগুলো বিশেষ করে ‘এখানে আমার পদ্মা মেঘনা’ গানটি বাংলাদেশ টেলিভিশনসহ বেসরকারি বিভিন্ন টিভি চ্যানেলে প্রচারিত হয়।

নামকরণ :
প্রথমে এ্যালবামটির নামকরণ করা হয় ‘মা আমার মসজিদ মা আমার মন্দির’। পরবর্তীতে শিল্পী আব্দুল জব্বারের ‘ওরে নীল দরিয়া’ গানের সাথে মিল রেখে এ্যালবামের নাম দেওয়া হয় ‘কোথায় আমার নীল দরিয়া’।

এ্যালবাম পরিচিত :
‘কোথায় আমার নীল দরিয়া’ বাংলা গানের কিংবদন্তি ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী মোঃ আব্দুল জব্বারের প্রথম একক এ্যালবাম। ৯টি মৌলিক গান দিয়ে এ্যালবামটি সাজানো। এ্যালবামের গীতিকার মোঃ আমিরুল ইসলাম। সুরকার গোলাম সারোয়ার। এই এ্যালবামে সবরকম আবেগের গান রয়েছে। একদিকে গানগুলোর পরতে পরতে প্রকাশ পায় প্রেম, বিরহ, মিলনের চরম আকুতি; অন্যদিকে গানগুলোর পঙক্তিজুড়ে শ্যামল স্নিগ্ধ আবহমান বাংলার রূপ ও ঐতিহ্য মূর্ত হয়ে ওঠে। এতে মা, মাটি, দেশ, ধর্ম, সমাজ সবকিছু উঠে এসেছে।
গানগুলো : আমি আপন ঘরের জানলাম না খবর, মা আমার মসজিদ, এখানে আমার পদ্মা মেঘনা, প্রেমের বিষকাঁট, নয়নে মেখোনা কাজল, আমাকে তোমাদের ভালোনা লাগলেও, আমি দুঃখকে বলেছি। – মোঃ মোশারফ হোসেন মুন্না

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *